ঢাকা , বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ , ৯ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বনবী যা নিজে করতেন না, তা অন্যকে করতে বলতেন না

বাংলার জমিন ডেস্ক :
আপলোড সময় : ০৫-১১-২০২৩ ০৬:০১:১০ অপরাহ্ন
আপডেট সময় : ০৫-১১-২০২৩ ০৬:০১:১০ অপরাহ্ন
বিশ্বনবী যা নিজে করতেন না, তা অন্যকে করতে বলতেন না ফাইল ছবি :

"বিশ্বনবী মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম - এর আদর্শ অনুসরণের ঔচিত্য বিচার" শীর্ষক একটি সেমিনার ঢাকা বিশ্ববিদ্যালয়ের "নৈতিক উন্নয়ন কেন্দ্র"র আয়োজনে অনুষ্ঠিত হয়েছে। গত ৩০শে অক্টোবর, সোমবার বিকেলে কলাভবনের ২০২৮ নং কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বিশ্বনবীর (স.) জীবনের নানা বিষয় নিয়ে উক্ত সেমিনারে আলোচনা হয়। "বিশ্বনবী হযরত মুহাম্মাদ (স.) যে কাজ নিজে করতেন না, তা কখনো অন্য কাউকে করতে বলতেন না, তাঁর কথা ও কাজে পুরোপুরি মিল ছিল" আলোচনায় বার বার এ বিষয়টি উঠে আসে।

উক্ত সেমিনারে বক্তা ছিলেন দর্শন বিভাগের অধ্যাপক আবুল খায়ের মুহাম্মদ ইউনুস,

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আতাউর রহমান মিয়াজী, সভাপতিত্ব করেন দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শাহ্ কাওসার মুস্তফা আবুলউলায়ী, সঞ্চালনা করেন একই বিভাগের অধ্যাপক ড. জসীম উদ্দিন।

আলোচকের বক্তৃতায় প্রশ্ন আসে যেখানে আল্লাহ পবিত্র কুরআনে নবীজীর (স.) আনুগত্য করতে বলেছেন সেখানে আমরা তাঁর আদর্শ অনুসরণের ঔচিত্য বিচার করতে পারি কিনা? এর জবাবে বক্তা অধ্যাপক আবুল খায়ের মুহাম্মদ ইউনুস বিষয়টি স্পষ্ট করে বলেন- এ কারণেই বক্তৃতার শিরোনামে বিশ্বনবী ব্যবহার করা হয়েছে যাতে দার্শনিক ও অন্যান্য ধর্মাবলম্বীসহ সামগ্রিক দৃষ্টিতে তাঁর আদর্শ মেনে চলা যাবে কিনা তা বিচার করা যায়, আমাদের দর্শন বিভাগ এবং এখানে বিভিন্ন মতাদর্শে বিশ্বাসী মানুষেরা উপস্থিত রয়েছে। তিনি তাঁর বক্তব্যে বিশ্বনবীর (স.) জীবনের নানা দিক সম্পর্কে তুলে ধরার পর শেষ অংশে মুসলিম ব্যতিত অন্যরাও তাঁর আদর্শ অনুসরণ করতে পারবে কিনা তা স্পষ্টভাবে তুলে ধরেন।

নিউজটি আপডেট করেছেন : Banglar Jamin

কমেন্ট বক্স

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ