ঢাকা , বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ , ৯ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

মৃত স্ত্রীকে স্পর্শ করা বা চুম্বন করা স্বামীর জন্য জায়েজ কি?

বাংলার জমিন ডেস্ক :
আপলোড সময় : ০৭-০৯-২০২৩ ০৯:২০:৩৯ অপরাহ্ন
আপডেট সময় : ০৭-০৯-২০২৩ ০৯:২০:৩৯ অপরাহ্ন
মৃত স্ত্রীকে স্পর্শ করা বা চুম্বন করা স্বামীর জন্য জায়েজ কি? ফাইল ছবি :

জীবিত অবস্থায় স্পর্শ করা ও চুম্বন করা জায়েয হলেও অধিকাংশ ক্ষেত্রে মৃত্যুর পর চুম্বন ও স্পর্শ করা জায়েয। পুরুষরা মৃত পুরুষকে চুম্বন করতে পারে এবং মহিলারা মৃত মহিলাদেরকে চুম্বন করতে পারে। আয়েশা (রাঃ) বলেন, যখন সাহাবী উসমান ইবনে মাজুন ইন্তেকাল করেন, তখন রাসুল (সাঃ) কাঁদতে কাঁদতে তাকে চুম্বন করেন। (সুনানে আবু দাউদ: 3163) আয়েশা (রাঃ) থেকে আরো বর্ণিত আছে যে, আবু বকর (রাঃ) তাঁর মৃত্যুর পর নবী (সাঃ) কে চুম্বন করেছিলেন। (সহীহ বুখারীঃ ৪৪৫৭)

অনুরূপভাবে, পুরুষ ও মহিলাদের জন্য তাদের মাহরাম মৃত পুরুষ ও মহিলাদের দেখা, স্পর্শ করা বা চুম্বন করা জায়েয, যেমনটি তারা জীবিত অবস্থায় দেখা এবং স্পর্শ করা জায়েয ছিল।

তবে স্বামী মৃত স্ত্রীকে স্পর্শ বা চুম্বন করতে পারবে কি না এ নিয়ে আলেমদের মধ্যে মতভেদ রয়েছে। ইমাম আবু হানিফা (রহ.)-এর মতে স্ত্রীর মৃত্যুর পর স্বামীর সাথে তার বৈবাহিক সম্পর্ক ছিন্ন হয়ে যায়। সুতরাং মৃত স্ত্রীকে স্পর্শ করা বা চুম্বন করা স্বামীর জন্য জায়েজ নয়। তবে মৃত স্ত্রীর লাশ দেখা স্বামীর জন্য জায়েয।

কিন্তু স্বামী মারা গেলে স্ত্রী তাকে স্পর্শ করতে পারে, চুম্বন করতে পারে। কারণ স্বামীর মৃত্যুর পর স্ত্রীর সঙ্গে তার সম্পর্ক পুরোপুরি শেষ হয়ে যায় না। স্ত্রীর ইদ্দত শেষ হওয়ার পর স্বামীর সাথে তার সম্পর্ক সম্পূর্ণভাবে শেষ হয়ে যায়। এ কারণে ইদ্দতের সময় নারীদের বিয়ে করা জায়েয নয়। 

অন্য অনেক ইমামের মতে স্বামীর জন্য মৃত স্ত্রীকে স্পর্শ করা ও চুম্বন করা জায়েয যেমন স্ত্রীর জন্য মৃত স্বামীকে স্পর্শ করা ও চুম্বন করা জায়েয।


নিউজটি আপডেট করেছেন : Banglar Jamin

কমেন্ট বক্স

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ