ঢাকা , মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ , ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায় ৮ লাখ ৮০ হাজার টন শীতকালীন সবজি

বাংলার জমিন ডেস্ক :
আপলোড সময় : ০৬-১২-২০২৩ ০৩:১৯:১১ অপরাহ্ন
আপডেট সময় : ০৬-১২-২০২৩ ০৩:১৯:১১ অপরাহ্ন
খুলনায় ৮ লাখ ৮০ হাজার টন শীতকালীন সবজি ফাইল ছবি
সরকার উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।১,১৩ লাখ থেকে প্রায় 8.80 লাখ টন শীতকালীন সবজি ও শস্য এ সময় খুলনার চার জেলায় হেক্টর জমিতে কৃষিপ্রধান অর্থবছর ২০২৩-২০২৪। খুলনা জোনের কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা তিনি বলেন, মোট ১,১৩,০০৪ হেক্টর জমিতে স্থির চাষ করা হয়েছে।

চারটিতে শীতকালীন সবজি উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৮,৭৯,৭২৭ টন চলতি মৌসুমে খুলনার জেলাগুলোতে ডিএই ১,৮৯,৬২১ টন শীতকালীন সবজি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে খুলনায় ১৪,৫১৯ হেক্টর জমি থেকে শস্য, ২১,৮৪৮ থেকে ২,৬১,৪৯৭ টন বাগেরহাটে হেক্টর জমিতে ৩৮,৯৪৫ হেক্টর জমি থেকে ২,৯৯,৫০৯ টন সাতক্ষীরায় ১,২৯,১০০ টন এবং নড়াইলে ৩৭,৬৯২ হেক্টর জমি থেকে। বাসসের সাথে আলাপকালে ডিএই এর অতিরিক্ত পরিচালক মোহন কুমার ঘোষ মো খুলনা জোন জানায়, শীত মৌসুমে রবি ফসলের চাষ শুরু হয় রবি মৌসুমে গ্রীষ্মকালে এর উৎপাদন শেষ হয় নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত। এই সময়ের মধ্যে বেশিরভাগ মৌসুমী সবজির চাষ সম্পন্ন হয় তাপমাত্রা এবং আর্দ্রতা অন্যান্য সময়ের তুলনায় কম থাকে।

গ্রীষ্মকালে পানি সংকটের কারণে সংরক্ষিত বৃষ্টির ওপর নির্ভর করতে হয় কৃষকদের তিনি বলেন, চাষের জন্য পানি। বাসসের সঙ্গে কথা বলেন, একটি প্রকল্পের জিকেবিএসপির প্রকল্প পরিচালক অমরেন্দ্র বিশ্বাস গোপালগঞ্জ, খুলনায় পরীক্ষামূলক চাষাবাদ ও প্রদর্শনী জমি, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরে সরকার মানসম্মত বিতরণ করেছে বলে জানান ক্ষুদ্র ও প্রান্তিকদের মধ্যে বিশেষ প্রণোদনা হিসেবে বীজ ও সার রবি ফসলের চাষ সম্প্রসারণে কৃষকদের উদ্বুদ্ধ করতে।বাসস



 

নিউজটি আপডেট করেছেন : Banglar Jamin

কমেন্ট বক্স

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ