ঢাকা , মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ , ১৫ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

সৌদি বিনিয়োগ বাড়াতে পিসিটি অপারেশন চুক্তি: প্রধানমন্ত্রী

বাংলার জমিন ডেস্ক :
আপলোড সময় : ০৬-১২-২০২৩ ০২:৫৭:৩৬ অপরাহ্ন
আপডেট সময় : ০৬-১২-২০২৩ ০৩:০৬:৩৭ অপরাহ্ন
সৌদি বিনিয়োগ বাড়াতে পিসিটি অপারেশন চুক্তি: প্রধানমন্ত্রী ফাইল ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বলেছেন যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (সিপিএ) এবং সৌদি আরবের কোম্পানি রেড সি গেটওয়ে টার্মিনাল (আরএসজিটি) এর মধ্যে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল (পিসিটি) পরিচালনার ক্ষেত্রে ছাড় চুক্তি আরও উন্নত করতে সহায়তা করবে। বাংলাদেশে সৌদি বিনিয়োগ।

তিনি বলেন, "এই ছাড় চুক্তিটি আমাদের দুই দেশের যৌথ দৃষ্টিভঙ্গি এবং অর্থনৈতিক সহযোগিতা ও সমৃদ্ধির প্রতি অটল অঙ্গীকারের প্রমাণ।"

সিপিএ চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহেল এবং আরএসজিটি-র সিইও জিন্স ও ফোলি চুক্তিতে স্বাক্ষর করার সময় প্রধানমন্ত্রী সৌদি বিনিয়োগ মন্ত্রী খালিদ আল ফালিহের সাথে তার কার্যালয়ে স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সৌদি মন্ত্রী এর আগে সকালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

স্বাক্ষর অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, "যেহেতু আমরা এই ছাড় চুক্তি স্বাক্ষরের প্রত্যক্ষ দেখছি, আমরা এমন একটি ভবিষ্যতের অপেক্ষায় আছি যেখানে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধির চালিকাশক্তি হয়ে উঠবে।"

তিনি বলেন যে আরএসজিটি আগামী ২২ বছরের জন্য পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনা করবে যা দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করবে, বিশেষ করে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে।

তিনি আরো বলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল প্রকল্প বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির জন্য একটি আশার আলো।

প্রধানমন্ত্রী বলেন, এই স্বনির্ভর আধুনিক টার্মিনাল বন্দরের সক্ষমতা বাড়াবে, নিরবচ্ছিন্ন বাণিজ্য সহজ করবে এবং কর্মসংস্থান ও উদ্যোক্তা সৃষ্টি করবে।

"এটি বিশ্ব বাণিজ্যের একটি গেটওয়ে হিসাবে কাজ করবে, আমাদের ব্যবসার জন্য বিশ্বের সাথে সংযোগ স্থাপনের জন্য নতুন সুযোগ উন্মুক্ত করবে," তিনি বলেন।

টার্মিনালটি আঞ্চলিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে সাহায্য করবে কারণ ভারত, ভুটান এবং নেপালও টার্মিনাল ব্যবহার করতে পারে, তিনি আরও বলেন।

শেখ হাসিনা বলেন, পতেঙ্গা কন্টেইনার টার্মিনালে সৌদি আরবের বিনিয়োগ বৈশ্বিক মঞ্চে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে।

প্রধানমন্ত্রী সৌদি আরবকে বন্ধুত্বপূর্ণ দেশ এবং বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী হিসেবে বর্ণনা করেন।

তিনি বলেন, "সৌদি আরবের জনগণের প্রতি বাংলাদেশের জনগণের গভীর শ্রদ্ধা ও আস্থা রয়েছে। আমরা সবসময়ই সৌদি আরবকে আমাদের হৃদয়ের কাছাকাছি পেয়েছি।"

শেখ হাসিনা বলেন, আরএসজিটি সৌদি সরকার কর্তৃক মনোনীত একটি স্বনামধন্য গ্লোবাল টার্মিনাল অপারেটর।

নিউজটি আপডেট করেছেন : Banglar Jamin

কমেন্ট বক্স

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ