ঢাকা , বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ , ৯ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

শীতে রেঁধে নিন শিমের মজাদার ৩ পদ

বাংলার জমিন ডেস্ক :
আপলোড সময় : ২৭-০১-২০২৪ ০৫:০৯:৩৪ অপরাহ্ন
আপডেট সময় : ২৭-০১-২০২৪ ০৫:০৯:৩৪ অপরাহ্ন
শীতে রেঁধে নিন শিমের মজাদার ৩ পদ ফাইল ছবি
শীতে রেঁধে নিন সবুজ রঙা শিমের ৩ পদ শীতের বাজারে পছন্দের সবজিগুলোর মধ্যে অন্যতম একটি নাম হলো শিম। স্বাস্থের জন্য শিম খুবই উপকারি একটি সবজি। এ সবজিটি ভিটামিন, মিনারেল, ফাইবার, ক্যালশিয়াম এবং আয়রনে পরিপূর্ণ। শিম খেলে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে। পাশাপাশি এই খাবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে দেয়। যেহেতু এই খাবারে মিনারেল রয়েছে, এটি হৃদরোগের ঝুঁকিও কমায়।

এই উপকারি সবজিটি নানা রকম পুষ্টিগুণের পাশাপাশি খাবারকে সুস্বাদু করার গুণও বিদ্যমান। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় পাঁচ মিশালি রান্নাতে শিম দিয়ে দেওয়া হয়। তবে আপনি যদি শিমের অন্য কোনও রেসিপি খুঁজে থাকেন, তাহলে ট্রাই করতে পারেন এই কয়েকটি পদ।

জেনে নিন রেসিপি-

মাছ দিয়ে বানিয়ে নিন শিম ভর্তা। মাছ অল্প পানিতে লবণ দিয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিন। শিম কেটে ধুয়ে সেদ্ধ করে নিন। এবার কড়াইতে সামান্য তেল দিয়ে শিম সেদ্ধ, ধনেপাতা, কাঁচামরিচ, রসুন, লবণ ও মাছ সামান্য নেড়ে নিন। এবার এই মিশ্রণটি বেটে নিন। এতে পেঁয়াজ, সরিষার তেল মাখিয়ে নিন। ব্যাস তৈরি মাছ দিয়ে শিম ভর্তা। পরিবেশন করতে পারেন গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে।

 নারকেল দিয়ে শিম পোস্ত বানাতে পারেন। পোস্ত বেটে নিন, নারকেল কুড়ে নিন। কড়াইতে সরিষার তেল গরম করে জিরা, কাঁচামরিচ ফোড়ন দিন। এতে লবণ ও হলুদ দিয়ে শিম ভেজে নিন। এতে পোস্ত বাটা ও নারকেল কোড়া দিয়ে নেড়ে দিন। তৈরি নারকেল দিয়ে মজাদার শিম পোস্ত।

শিমের শীষ ছাড়িয়ে নিন। কড়াইতে সরিষার তেল জিরা ও শুকনো মরিচ ফোড়ন দিন। পেঁয়াজ, রসুন ও টমেটো বাটা ভেজে নিন। এবার লবণ ও হলুদ দিয়ে শিম ভেজে নিন। এতে জিরাগুড়ো ও কাশ্মীরি মরিচের গুঁড়ো দেবেন। কষানো হয়ে গেলে নামিয়ে নিন। পরিবেশন করুণ নিজের স্বাদ মত।

নিউজটি আপডেট করেছেন : Banglar Jamin

কমেন্ট বক্স

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ