• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৬:৩৮ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জের আম্রকাননে ইত্যাদি

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২
  • ১৫১

দর্শকপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। দেশের বিভিন্ন স্থানে ধারণ করা ইত্যাদি দর্শকের মধ্যে ভিন্ন আগ্রহ তৈরি করেছে। বিষয় বৈচিত্র্য থাকায় ইত্যাদির প্রতিটি পর্ব হয়ে উঠছে দর্শকনন্দিত।
আমের রাজধানীখ্যাত চাঁপাইনবাবগঞ্জের আম্রকাননে ধারণ করা হয়েছিল ইত্যাদির বিশেষ পর্ব। আম্রকাননের ইতিহাসের নানা গুরুত্বপূর্ণ ঘটনা তুলে ধরা হয়েছে এ পর্বে। ইত্যাদির একটি বিশেষ পর্ব প্রচার হবে শুক্রবার (১ জুলাই) রাত ৮টা ৪৫ মিনিটে বাংলাদেশ টেলিভিশনে।

এবারও ‘ইত্যাদি’র এই পর্বটিতে বেশ কিছু মানবিক ও শিক্ষামূলক প্রতিবেদন থাকছে। অনুষ্ঠান ধারণস্থান চাঁপাইনবাবগঞ্জ ও আম নিয়ে থাকছে দুটি তথ্যবহুল প্রতিবেদন। আরও থাকছে ফজলে রাব্বী রবিন নামে এক যুবকের সর্পপ্রীতির ওপর একটি সচেতনতামূলক প্রতিবেদন। খুলনার ফুলতলা উপজেলার প্রচারবিমুখ, অসহায় ও দরিদ্র মানুষের সেবায় নিবেদিত প্রাণ, শিক্ষানুরাগী মানুষ কুতুবুদ্দিন আহমেদের ওপর একটি শিক্ষামূলক প্রতিবেদনও থাকছে।

এ ছাড়া বিদেশি প্রতিবেদন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জের পাশে অবস্থিত অষ্টাদশ শতাব্দীতে বাংলার নবাবদের আবাসস্থল পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদে। অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের লেখা ও হানিফ সংকেতের সুরে একটি গানের সঙ্গে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে থাকছে একটি জমজমাট নৃত্য।

দর্শকপর্বের জন্য চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী গম্ভীরা দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। গম্ভীরা শিল্পী মাহাবুবুল আলম ও ফাইজুর রহমান মানি চাঁপাইনবাবগঞ্জ এবং আমাদের লোকসংগীত নিয়ে গম্ভীরা পরিবেশন করেছেন। তাদের পরিবেশিত গান থেকে প্রশ্নোত্তরের মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হয়েছে।

অনুষ্ঠানে মামা-ভাগনে, নানি-নাতি, চিঠিপত্র ইত্যাদি নিয়মিত পর্বসহ বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রুপাত্মক নাট্যাংশ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

 

সূত্র- সময় টিভি
ডেস্ক রিপোর্ট/ জান্নাত

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..