• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০২:১৪ পূর্বাহ্ন

হাজী সেলিমকে জেলে যেতেই হবে

  • আপডেট টাইম : রবিবার, ২২ মে, ২০২২
  • ৬৮

ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিম এমন এক আইনের গ্যাঁড়াকলে পড়েছেন যে তাকে জেলে যেতেই হবে। অবৈধ সম্পদ অর্জনের মামলায় দণ্ডপ্রাপ্ত এই সংসদ সদস্যকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন উচ্চ আদালত।

উচ্চ আদালত বলে দিয়েছেন, রায় নিম্ন আদালতে পৌঁছানোর এক মাসের মধ্যে তাকে আত্মসমর্পণ করতে হবে। আইনে এমন বাধ্যবাধকতা রয়েছে যে, কারাগারে গিয়েই তিনি রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ পাবেন। এর আগে তিনি আপিল করার সুযোগ পাবেন না।

তাই মানসিক ও শারীরিকভাবে প্রস্তুতি নিয়ে রোববার (২২ মে) দুপুরে তিনি আদালতে এসে আত্মসমর্পণ করবেন এবং জেলে যাবেন। তার আইনজীবী সাঈদ আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

আইনজীবী সাঈদ আহমেদ জানিয়েছেন, দুপুরের দিকে হাজী সেলিম বিশেষ জজ আদালত-৭-এ এসে উপস্থিত হবেন এবং আত্মসমর্পণ করবেন। এরপর জেলে যাবেন। জেলে যাওয়ার পরই তার খালাস চেয়ে আবারও সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করবেন। একই সঙ্গে যেহেতু তিনি একজন সংসদ সদস্য, তাই কারাগারে যেন ডিভিশন পান, সেই আবেদনও আদালতের কাছে জানাবেন।

হাজী সেলিমের বিরুদ্ধে ২০০৭ সালে দুর্নীতির মামলাটি হয়েছিল। মামলায় ২০০৮ সালে ১৩ বছরের কারাদণ্ড হয়েছিল। এ রায়ের বিরুদ্ধে হাজী সেলিম হাইকোর্টে আপিল করেন। হাইকোর্ট তাকে খালাস দেন। কিন্তু দুর্নীতি দমন কমিশন (দুদক) আপিল করে। আপিল বিভাগ মামলাটি পুনঃশুনানির জন্য হাইকোর্টে পাঠান। হাইকোর্টে আবারও শুনানি হয়। এতে তিন বছর সাজা কমে উচ্চ আদালতে এসে তার ১০ বছরের কারাদণ্ড বহাল থাকে।

গত ২৫ এপ্রিল উচ্চ আদালতের লিখিত রায় পৌঁছে বিচারিক আদালতে। হাজী সেলিমকে এক মাসের মধ্যে আত্মসমর্পণ করার আদেশ দেন উচ্চ আদালত। যার সময়সীমা শেষ হচ্ছে ২৫ মে। সে কারণেই আজ তিনি আদালতে এসে আত্মসমর্পণ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন আইনজীবী সাঈদ আহমেদ।

এদিকে, সাজা হওয়ার পর তার সংসদ সদস্য পদ থাকে কি না, সে বিষয়টি ওঠে এসেছে বারবার। এ বিষয়ে দুদকের আইনজীবী বলছেন, সংবিধানে বলা আছে, দুই বছরের বেশি ফৌজদারি অপরাধে কেউ দণ্ডিত হলে তার সংসদ সদস্য পদ থাকে না। এর মধ্যে মাঝপথে আদালতে আত্মসমর্পণ করার যে নির্দেশনা দেওয়া হয়েছিল, সে সময়ের মধ্যে হাজী সেলিম দেশের বাইরে গিয়ে বিতর্কের জন্ম দেন। যদিও তার আইনজীবী বলছেন, তিনি আইন মেনেই দেশের বাইরে চিকিৎসা করতে গিয়েছিলেন। তবে আজ তিনি জেলে যাওয়ার প্রস্তুতি নিয়েই মানসিক ও শারীরিকভাবে প্রস্তুতি নিয়ে আদালতে এসে আত্মসমর্পণ করবেন এবং জেলে যাবেন।

সূত্র- সময় টিভি
ডেস্ক রিপোর্ট/ জান্নাত

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..