• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৮:২৫ অপরাহ্ন

মস্তিষ্ক রোগী শি জিনপিং

  • আপডেট টাইম : বুধবার, ১১ মে, ২০২২
  • ২৮

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মস্তিষ্কের জটিল রোগে ভুগছেন।

সেরেব্রাল অ্যানিউরিজমে আক্রান্ত হয়ে ২০২১ সালে তাকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। খবর এনডিটিভির।

চীনের বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, গুরুতর এই রোগের চিকিৎসার জন্য তাকে অস্ত্রোপচারের পরামর্শ দেওয়া হলেও তিনি ঐতিহ্যবাহী ও প্রথাগত চীনা উপায়কেই বেছে নিয়েছেন।

কোভিড মহামারির সময় থেকে বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক শুরু হওয়ার আগপর্যন্ত তিনি বিদেশি নেতাদের সঙ্গে দেখা সাক্ষাৎ এড়িয়েছেন। এ ছাড়া ২০১৯ সালের মার্চে ইতালি সফরে গিয়েও তার শারীরিক দুর্বলতা নজরে আসে বিশ্বমিডিয়ার। একই সফরে ফ্রান্সে তাকে বসার জন্য সাহায্যও নিতে দেখা গিয়েছিল।

২০২০ সালের অক্টোবরে শেনজেনে তার স্বাস্থ্যের বিষয়টি আবারো আলোচনায় আসে। সেবার তাকে বারংবার কাশতে দেখা যায় এবং থেমে থেমে বক্তব্য দিতে দেখা যায়। এসব তার দুর্বল স্বাস্থ্যের প্রমাণই দেয়।

তেল ও জ্বালানির দাম বৃদ্ধির কারণে চীনা অর্থনীতি যখন চাপে, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কারণে যখন অনেক পণ্যের সরবারহ বন্ধ ও কঠোর করোনাবিধিও আরোপ করা হয়েছে তখন প্রেসিডেন্টের শারীরিক অবস্থার অবনতি নতুন এক দুঃসংবাদ।

মস্তিষ্কের কোনো একটি ধমনির ফুলে ওঠা এবং একপর্যায়ে তা ফেটে রক্তক্ষরণ হওয়াকেই সেরেব্রাল অ্যানিউরিজম বলে। এই অসুস্থতায় আক্রান্ত রোগীদের মস্তিষ্কের কোনো একটি ধমনির যে কোনো অংশে প্রথমে সুক্ষ্ম একটি দাগ বা স্পট পড়ে। তারপর ওই দাগ ও তার আশপাশের এলাকায় রক্ত জমে বেলুনের মতো ফুলে উঠতে থাকে ধমনির ওই অংশ।

এই ফোলা অব্যাহত থাকে এবং তার ফলে রোগীর মস্তিষ্কের কোষ বা স্নায়ুতে চাপ পড়ে; এবং এক সময় ধমনির ওই অংশ ফেটে গিয়ে মস্তিষ্কে রক্তক্ষরণ শুরু হয় এবং সেসময় তাৎক্ষণিক ব্যবস্থা না নিলে অতি অল্প সময়ের মধ্যে রোগী মারা যান।

সূত্র- সময় টিভি
ডেস্ক রিপোর্ট/ জান্নাত

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..