• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৯:২৫ অপরাহ্ন

থ্যালাসেমিয়া বাহকে-বাহকে বিয়ে প্রতিরোধের আহ্বান প্রধানমন্ত্রীর

  • আপডেট টাইম : রবিবার, ৮ মে, ২০২২
  • ৪৩

থ্যালাসেমিয়া প্রতিরোধে একমাত্র উপায় রোগের বাহক নারী-পুরুষের মধ্যে বিয়ে বন্ধ করা। তাই বাহকে-বাহকে বিয়ে প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রোববার (৮ মে) বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উপলক্ষ্যে দেওয়া এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, দুরারোগ্য ব্যাধি থ্যালাসেমিয়া এবং বাহকে-বাহকে বিয়ে প্রতিরোধের জন্য দেশের বাড়িতে বাড়িতে, মহল্লায় মহল্লায় সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ জন্য সরকারের পাশাপাশি আমি সব পেশাজীবী ব্যক্তি ও সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠন, গণমাধ্যম, অভিভাবকসহ সচেতন নাগরিক সমাজকে এগিয়ে আসার আহ্বান জানাই। সবার সম্মিলিত প্রচেষ্টায় স্বাস্থ্যখাতে ‘রূপকল্প-২০৪১’ বাস্তবায়নের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ গড়ে তুলব ইনশাল্লাহ।

বঙ্গবন্ধুকন্যা বলেন, থ্যালাসেমিয়া একটি বংশগত রক্তস্বল্পতা জনিত দুরারোগ্য ব্যাধি। এ রোগ প্রতিরোধে বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছে। বাংলাদেশে এই রোগের জিনবাহকের সংখ্যা প্রায় দেড় কোটি। বাহকে-বাহকে বিয়ে হলে দম্পতির সন্তান থ্যালাসেমিয়া রোগী হওয়ার আশঙ্কা থাকে। সেজন্য বিবাহযোগ্য ছেলে-মেয়েরা তাদের বিয়ের পূর্বে এই রোগের জিনবাহক কি না তা জেনে নেওয়া অত্যন্ত জরুরি।

‘বিশ্ব থ্যালাসেমিয়া দিবস’ উপলক্ষ্যে আয়োজিত সব কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন শেখ হাসিনা।

সূত্র- সময় টিভি
ডেস্ক রিপোর্ট/ জান্নাত

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..