• রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৫:১০ পূর্বাহ্ন

ইমরান খানকেও পেছনে ফেললেন পাকিস্তানের সাজিদ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১
  • ১১১

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

প্রথম তিন টেস্টে ঝুলিতে ছিল মাত্র ছয় উইকেট, তবে মীরপুরে বাংলাদেশের বিরুদ্ধে এক ইনিংসেই বদলে গেল ছবিটা। সরাসরি পাকিস্তানের সর্বকালীন ক্রিকেট কিংবদন্তিদের সঙ্গে একই তালিকায় ঢুকে পড়লেন সাজিদ খান। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বল হাতে নিজের পারফরম্যান্সে পেছনে ফেলে দিলেন ইমরান খানকে।

ঢাকা টেস্টে প্রায় দুই দিনের খেলা বৃষ্টিতে সম্পূর্ণ ভেস্তে যাওয়ার পর পাকিস্তান-বাংলাদেশের ম্যাচ ড্র-র দিকেই এগোচ্ছে বলে মনে হচ্ছিল। তবে কার্যত একাই সব হিসেব-নিকেশ লণ্ডভণ্ড করে দিলেন সাজিদ। ডানহাতি এই অফব্রেক বোলারের দাপটে দ্বিতীয় টেস্টে ইনিংসে হেরেছে বাংলাদেশ।

বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ১৫ ওভার বল করে ৪২ রান দিয়ে একাই ৮টি উইকেট দখল করেন নেন তিনি। এছাড়া দ্বিতীয় ইনিংসেও ৮৬ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি। পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে বল হাতে সর্বকালের চতুর্থ সেরা পারফরম্যান্স দিলেন। অন্তত পরিসংখ্যানের দিক থেকে তো বটেই।

পাকিস্তানের হয়ে এক ইনিংসে সবচেয়ে বেশি উইকেট নেয়ার রেকর্ড আব্দুল কাদিরের। ১৯৮৭ সালে লাহোরে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫৬ রানে ৯ উইকেট নেন তিনি। তার আগে ১৯৭৯ সালে সরফরাজ নেওয়াজ মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৬ রানে ৯ উইকেট নিয়েছিলেন।

২০১৮ সালে দুবাইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪১ রানে ৮ উইকেট নিয়েছিলেন ইয়াসির শাহ। তারপরই জায়গা করে নিলেন সাজিদ। ইমরান খানও ৮ উইকেট নিয়েছেন এক ইনিংসে। ১৯৮২ সালে লাহোরে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫৮ রানে ৮ উইকেট নিয়েছিলেন ইমরান খান; কিন্তু রান খরচের হিসেবে বর্তমান পাকিস্তান প্রধানমন্ত্রীকে টপকে গেলেন সাজিদ। পাকিস্তান এই ম্যাচে জয়ের যে বিন্দুমাত্র সম্ভাবনাও তৈরি করতে পেরেছে, তার গোটা কৃতিত্বটাই চতুর্থ দিনে সাজিদের বিধ্বংসী স্পেলের।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..