• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৫ পূর্বাহ্ন

আর্জেন্টিনার বিপক্ষে পূর্ণ শক্তির দল পাচ্ছে না ব্রাজিল

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১
  • ৪০

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার বিপক্ষের ম্যাচে পূর্ণ শক্তির দল পাচ্ছে না ব্রাজিল। করোনা মহামারিতে বিভিন্ন দেশের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে দলের সঙ্গে যোগ দিতে পারছেন না অন্তত ৯ ফুটবলার।

তবে ফ্রান্স থেকে দলের সঙ্গে যোগ দিতে ইতোমধ্যে রওনা হয়েছেন নেইমার এবং মার্কুইনহোস।

সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বের তিনটি ম্যাচ রয়েছে সেলেসাওদের। সে লক্ষ্যে ২৩ জনের একটা স্কোয়াড দিয়েছিলেন ব্রাজিল কোচ তিতে। কিন্তু দক্ষিণ আমেরিকার করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক না হওয়ায় ফুটবলারদের নিজ নিজ দেশে যেতে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছিল ইউরোপের ফুটবল অ্যাসোসিয়েশনগুলো। মূলত কোয়ারেন্টিন প্রটোকলের কারণেই এ সিদ্ধান্ত নিতে হয়েছিল তাদের।

কিন্তু ফিফার হস্তক্ষেপের পর চরম সিদ্ধান্ত থেকে কিছুটা সরে আসে তারা। যদিও ফুটবলারদের ওপর না যাওয়ার চাপ অব্যাহত ছিল ক্লাব থেকে। এ কারণেই অ্যালিসন, এডারসন, থিয়েগো সিলভা, ফ্যাবিনিও, ফ্রেড, রাফিনিয়া, রবার্তো ফিরমিনো, গ্যাব্রিয়েল জেসুস এবং রিচার্লিসনকে ছাড়াই বাছাইপর্বের জন্য প্রস্তুতি শুরু করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

গেল মাসে কোপা আমেরিকার ফাইনাল হারের স্মৃতি এখনো তরতাজা সেলেসাওদের। সেই ক্ষতে প্রলেপ দেওয়ার দারুণ এক সুযোগ ছিল লাতিন আমেরিকার ফুটবল পরাশক্তি ব্রাজিলের সামনে। কিন্তু খর্বকায় শক্তি নিয়ে সেই আশা কতটা পূরণ হয় তা নিয়েই সন্দেহ রয়েছে।

আগামী ৬ সেপ্টেম্বর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে তাদের প্রতিপক্ষ আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচের সবই জয় পেয়েছে ব্রাজিল। ১৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে সেলেসাওরা। সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা। নতুন মৌসুমে আন্তর্জাতিক বিরতিতে বিশ্বকাপ বাছাইয়ে তিনটি করে ম্যাচ খেলবে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দলগুলো।

২ সেপ্টেম্বর ভেনেজুয়েলার বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। ব্রাজিলের প্রতিপক্ষ চিলি। ৫ সেপ্টেম্বর হবে দু’দলের হাইভোল্টেজ লড়াই। পুরো ফুটবল বিশ্ব অপেক্ষায় সে ম্যাচের জন্য। সবশেষ কোপা আমেরিকার ফাইনালে দেখা হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনার। ফাইনালে ব্রাজিলকে হারিয়ে ২৮ বছরের শিরোপার আক্ষেপ ঘোচায় আলবিসেলেস্তেরা। ম্যাচ শেষে ব্রাজিলকে খোঁচা মেরে গান গেয়েছিলেন আর্জেন্টিনার রদ্রিগো ডি পল। পরে ভাইরাল হয় সে গান। বিষয়টি নিয়ে বেশ চটে যায় ব্রাজিল।

অলিম্পিকে স্বর্ণ জয়ের পরেও রিচার্লিসনকে খোঁচা মেরেছিলেন ডি মারিয়ার মতো অভিজ্ঞরা। বিচ্ছিন্ন এ ঘটনাগুলোর পর উত্তেজনা বিরাজ করছে দু’দলের এই ম্যাচ ঘিরে। এ ছাড়া বিশ্বকাপ বাছাইয়ে ৯ সেপ্টেম্বর ব্রাজিলের বিপক্ষে লড়বে পেরু। আর্জেন্টিনা খেলবে বলিভিয়ার সঙ্গে।

করোনাকালে দুই দফা স্থগিত হয়েছে লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলো। এছাড়া বিশ্বকাপের বাকি নেই আর দুই বছরও, অথচ কনমেবল বিশ্বকাপ বাছাইয়ে প্রতি দলের এখনো বাকি আরও ১২টি করে ম্যাচ। এমন পরিস্থিতিতে কনমেবলকে হাঁটতে হচ্ছে ঠাসা সূচির পথে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..