• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৫ পূর্বাহ্ন

হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসের ছবি-ভিডিও ডাউনলোড করার উপায়

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১
  • ৬২

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

পুরো বিশ্বেই জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকতে এই ম্যাসেজিং সার্ভিসে প্রায়ই নতুন ফিচার যোগ হয়।

এখনকার প্রায় সব স্মার্ট ফোনে আগে থেকেই হোয়াটসঅ্যাপ ইন্সটল থাকে। হোয়াটসঅ্যাপ দিয়ে ছবি, ভিডিও বা ফাইল শেয়ারিং এর পাশাপাশি অডিও এবং ভিডিও কলও করা যায়। তাই হয়তো এর ব্যবহার এত বেশি।

শুধু ফেসবুক কিংবা ইনস্টাগ্রামই নয়, এখন হোয়াটসঅ্যাপেও ইচ্ছেমতো নানারকম স্ট্যাটাস পোস্ট করা যায়। ব্যবহারকারীরা যে লেখা, ছবি কিংবা ভিডিও স্ট্যাটাসে আপলোড করে থাকেন, তা দেখতে পান তার হোয়াটসঅ্যাপের লিস্টে থাকা বন্ধুরা। কিন্তু তার আয়ু হয় ২৪ ঘণ্টা।

তারপর নিজে থেকেই তা উধাও হয়ে যায়। কিন্তু নিজের পছন্দের স্ট্যাটাস যদি ডাউনলোড করে রাখা যেত, কেমন হতো বলুন তো?

কিন্তু হোয়াটসঅ্যাপ তো এমন পরিষেবা এখনও দেয়নি। তবে আপনি চাইলে কিন্তু ডাউনলোড করে রাখতে পারেন স্ট্যাটাসে পোস্ট করা ভিডিও বা ছবি। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক।

ফাইল ম্যানেজার
প্রথম নির্বাচন করুন কোন স্ট্যাটাসটা ডাউনলোড করতে চান। এরপর একটি ‘ফাইল ম্যানেজার’ অ্যাপ খুলুন। না থাকলে প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিন ‘ফাইলস বাই গুগল’। এবার সেখানকার সেটিংসের পেজ থেকে ‘শো হিডেন ফাইলস’ অপশনটি অন করে নিন। এরপর মোবাইলের ইন্টারনাল স্টোরেজ থেকে হোয়াটসঅ্যাপ ফোল্ডারটি খুলুন। সেখানে মিডিয়ার পরই থাকবে স্ট্যাটাস ফোল্ডার। সেখানেই পেয়ে যাবেন ২৪ ঘণ্টায় স্ট্যাটাসে দেখা যাবতীয় ছবি, ভিডিও, গান ইত্যাদি। যে ফাইলটি চাইছেন, সেটি এবার কপি করে অন্যত্র পেস্ট করে রাখুন।

স্ট্যাটাস সেভার অ্যাপ
ডাউনলোড করা যায়, এমন বেশকিছু অ্যাপ পেয়ে যাবেন প্লে-স্টোরে। এর মাধ্যমে অনায়াসেই হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসের আয়ু বাড়াতে পারবেন। কিন্তু এই ধরনের অ্যাপগুলোতে প্রচুর বিজ্ঞাপন থাকে, যাতে বিরক্ত হতে পারেন।

স্ক্রিনশট বা স্ক্রিন রেকর্ড
এটি সবচেয়ে সহজ পদ্ধতি। স্ট্যাটাসে লেখা বা ছবি থাকলে স্ক্রিনশট নিয়ে রাখতে পারেন। আর ভিডিও কিংবা গান সেভ রাখার জন্য স্ক্রিন রেকর্ডার অ্যাপ ব্যবহার করতে পারেন। প্লে-স্টোরে একাধিক স্ক্রিন রেকর্ড অ্যাপ পেয়ে যাবেন।

সম্প্রতি হোয়াটসঅ্যাপে তিনটি চমৎকার ফিচার যোগ হয়েছে। সেগুলো হলো- ভিউ ওয়ান্স, জয়েনেবল কলস ও অ্যান্ড্রয়েড থেকে আইওএস এবং তার উল্টো পথে চ্যাট ট্রান্সফার। এই তিন ফিচার আপনার হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা আরও অসাধারণ করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..