• রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৫:১৭ অপরাহ্ন

জার্মানিতে বন্যায় শত শত মানুষ নিখোঁজ, মৃতের সংখ্যা বেড়ে ৫৯

  • আপডেট টাইম : শুক্রবার, ১৬ জুলাই, ২০২১
  • ৩৯

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ
জার্মানির পশ্চিমাঞ্চলে ভারী বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫৯ হয়েছে। এ ছাড়া শত শত মানুষ এখনো নিখোঁজ। আজ শুক্রবার পর্যন্ত দেশটিতে উদ্ধারকাজ অব্যাহত রয়েছে। খবর এএফপির।

দেশের এই নাজুক পরিস্থিতি নিয়ে চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল বলেছেন, ‘আমি এটা ভয় পাচ্ছি যে আসছে দিনগুলোয় বিপর্যয় বড় আকার ধারণ করবে।’ ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পূর্ণ সহযোগিতা দেওয়া হবে বলে তিনি আশ্বাস দিয়েছেন। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন থেকে তিনি এ বার্তা দিয়েছেন।

জার্মানিতে এই আকস্মিক বন্যা নিয়ে অনেক অঞ্চলে আগে থেকে পূর্বাভাস দেওয়া সম্ভব হয়নি। ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়েছে। জার্মানির পত্রিকা বিল্ড একে ‘মৃত্যুর বন্যা’ আখ্যা দিয়েছে।

জার্মানি ছাড়াও ইউরোপের আরও কয়েকটি দেশে বন্যা দেখা দিয়েছে। পার্শ্ববর্তী দেশ বেলজিয়ামে বন্যায় প্রাণ হারিয়েছে নয়জন। এ ছাড়া নেদারল্যান্ডস ও লুক্সেমবার্গ এই বন্যায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। নেদারল্যান্ডসের মাসত্রিস শহর থেকে হাজারো মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

জার্মানির নর্থ রাইন ওয়েস্টপেলিয়া ও রাইনল্যান্ড-পালাটিনেট প্রদেশ বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই দুই প্রদেশে এখনো অনেকে নিখোঁজ। আশঙ্কা করা হচ্ছে, এই দুই প্রদেশে মৃতের সংখ্যা আরও বাড়বে। এর কারণ হিসেবে বলা হচ্ছে, শুধু রাইনল্যান্ড-পালাটিনেট প্রদেশের আহরওয়েইলার এলাকায় এখনো ১ হাজার ৩০০ জন নিখোঁজ।

স্থানীয় সময় বুধবার রাতে জার্মানির একাধিক প্রদেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়। এ ছাড়া নদীর পানি তীর উপচে লোকালয়ে প্রবেশের পর বাড়িঘরের ভেতর আটকা পড়া অনেকেই ছাদে আশ্রয় নেন। এসব এলাকায় উদ্ধারকাজে সেনা মোতায়েন করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..