• মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১০:২৯ অপরাহ্ন

থর মরুভূমিতে পৃথিবীর বৃহত্তম হস্তচিত্র, বিস্মিত প্রত্নতাত্ত্বিকরা

  • আপডেট টাইম : বুধবার, ২ জুন, ২০২১
  • ৬৪

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

ভারতের রাজস্থানের ‘থর’ পৃথিবীর বৃহত্তম মরুভূমির বিস্তীর্ণ এলাকা জুড়ে হাতে আঁকা ছবি আবিষ্কৃত হয়েছে। এই হস্তচিত্র প্রত্নতাত্ত্বিকদের মধ্যে সাড়া ফেলে দিয়েছে। বৈজ্ঞানিক ভাষায় একে বলে ‘জিওগ্লিফ’। প্রত্নতাত্ত্বিকদের দাবি, এটিই বিশ্বের বৃহত্তম হস্তচিত্র।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, ওই হস্তশিল্পের বিষয়ে একটি গবেষণা ‘সায়েন্স ডিরেক্ট’ পত্রিকায় প্রকাশিত হয়েছে। 

রাজস্থানের বোহা গ্রাম সংলগ্ন মরুভূমিতে ড্রোনে তোলার ছবিতে ওই হস্তচিত্র বিজ্ঞানীদের নজরে আসে। ফরাসি গবেষকদের মতে, ওই হস্তচিত্র অন্তত দেড়শো বছর পুরনো। তার চারপাশে ছড়ানো হিন্দু স্মারক পাথরের সঙ্গে এই ছবির যোগসূত্র রয়েছে বলেও মনে করছেন তারা। হস্তচিত্রটি দুটি জ্যামিতিক নকশা দিয়ে তৈরি হয়েছে।

হস্তচিত্রটি একটি বিশাল স্পাইরাল এবং অন্যটি সাপের মতো নকশা। দুইয়ের মধ্যে টানা হয়েছে অনেকগুলি লাইন। ২০.৮ হেক্টরের বেশি এলাকা জুড়ে ছড়ানো রয়েছে এই নকশা। এর তিনটি কেন্দ্রে রাখা রয়েছে তিনটি স্মারক পাথর। 

প্রত্নতাত্ত্বিকেরা বলছেন, বিস্তীর্ণ এলাকা থেকে বালি বা পাথর সরিয়ে হাতে আঁকা ছবিকে ‘জিওগ্লিফ’ বলা হয়। বিশ্বের নানা জায়গায় এ রকম হস্তচিত্র আবিষ্কৃত হয়েছে। তবে ভারতের এই হস্তচিত্র কেন আঁকা হয়েছিল, সে বিষয়ে এখনই কিছু বলতে পারছেন না গবেষকেরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..