• শনিবার, ০৮ মে ২০২১, ০১:৪৬ পূর্বাহ্ন

বিলাইছড়িতে তিন দিনের বিজু উৎসব শুরু

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১
  • ৪০

অসীম চাকমা, বিলাইছড়ি প্রতিনিধিঃ

বিশ্বমহামারী কোভিড-১৯ এর মধ্যেও প্রথাগত ঐতিহ্যকে লালন করে, সামাজিক দূরত্ব বজায় রেখে ‘জুমফুল থিয়েটার’ বিলাইছড়ির উদ্যোগে রাইংখ্যং নদীতে ফুল ভাসিয়ে সোমবার (১২ এপ্রিল) বিলাইছড়িতে পালিত হল ফুলবিজু। এবং এরি মধ্য দিয়ে পাহাড়ে তিন দিনের বিজু উৎসব শুরু হলো।

তাছাড়া সংস্কৃতির অংশ হিসেবে কোন কোন স্থানে বয়ঃজৈষ্ঠ ব্যক্তিদের স্নান করিয়েও ফুল বিজু উদযাপনের মাধ্যমে তিন দিনের
বিজু উৎসবের শুভ সূচনা করা হয়। এ সময় তারা নদীতে ফুল ভাসিয়ে পুরোনো বছরের মনের আর্জনা ভেসে-মূছে গিয়ে নতুন বছর তথা অনাগত দিনের জন্য ফুলের ন্যায় কোমল ও পবিত্র মানসিকতা যেন বিশ্বের সকল মানুষের অন্তরে জন্ম লাভ
করে এমন প্রার্থনা জানাই। কিন্তু পাহাড়ি সমাজে প্রতিবছর আরম্বরপূর্ণভাবে উৎসবটি পালিত হয়ে থাকলেও করোনা মহামারীর পরিস্থিতি তথা লগডাউনের কারণে এবছর হয়তো পালিত হচ্ছে না সেভাবে। এমন আয়োজনের প্রস্তুতি গ্রামে- গঞ্জে কোথাও দেখা মিলছে না বললেই চলে।

প্রসঙ্গত, পার্বত্য চট্টগ্রামে তিনদিন এই বিজু উৎসব পালন করা হয়। চাকমা ভাষায় বিজু, মারমা ভাষায় সাংগ্রাই, তঞ্চঙ্গ্যা ভাষায় বিষু এবং ত্রিপুরা ভাষায় বৈসুক নামে অর্থাৎ পাহাড়ের বিভিন্ন জনগোষ্ঠী ভিন্ন ভিন্ন নামে এই সামাজিক উৎসবটি পালন করে থাকে। মঙ্গলবার মূল বিজু এবং বুধবার গোজ্জেপোজ্জে অর্থাৎ নতুন বর্ষবরণের দিন। এই দিনে প্রত্যেকের বাড়িতে সামর্থ্য অনুযায়ী কম-বেশি পাজন (বিভিন্ন ধরনের সবজি মিশ্রিত তরকারি), বিভিন্ন ধরনের পিঠা, পায়েসসহ নানা ঐতিহ্যবাহী খাবারের আয়োজন করা হয়। তাছাড়া এই উৎসবকে ঘিরে কোথাও কোথাও মাসব্যাপী বিভিন্ন ঐতিহ্যবাহী খেলারও আয়োজন চলে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..