• রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৪:১৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেওয়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর রাজারহাটে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত। ভোলাহাটে চূড়ান্ত মিনি নাইট ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত যশোরে ইয়াবাসহ নারী মাদক ব্যবসায়ী আটক উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় নৌকা মার্কায় ভোট দিন: জাহাঙ্গীর কবির নানক শুমারি তথ্য হাকালুকিতে কমেছে অতিথি পাখি হালদা নদীতে অবৈধ বালু উত্তোলনের ১২টি নৌকার ইঞ্জিন ধ্বংস রাজশাহী এ্যাডভোকেটস বার এসোসিয়েশন নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের নিরঙ্কুশ বিজয়ে বিএনপি’র অভিনন্দন কুলাউড়ায় ছাত্র ইউনিয়নের সম্মেলন সম্পন্ন ফুলপুরে স্বপ্নযাত্রা ফাউন্ডেশনের পক্ষ থেকে মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরন বিতরন 

মজাদার রসমালাই রেসিপি

  • আপডেট টাইম : শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

উপকরনঃ

১। দুধ ১ লিটার।

২। লেবুর রস ২ টেবিল-চামচ।

৩। চিনি পরিমান মতো।

পদ্ধতিঃ প্রথমে দুধ চুলায় দিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে লেবুর রস দিলে দুধ ছানা ছানা হয়ে আসবে। চুলা থেকে নামিয়ে একটা পাতলা কাপড়ে ছানা ঢেলে, ছানা থেকে পানি ঝরিয়ে ফেলুন। কাপড় থেকে পানিটা ভালো করে চিপড়াবেন যেন ছানাতে একদম পানি না থাকে। এখানে এক কাপ ছানা হবে। এবার ছানা হাত দিয়ে ভালো করে মথে নিন। ছোট ছোট বল বানিয়ে ফেলুন ছানা দিয়ে।

সিরার জন্য: পানি ৩ কাপ। চিনি ১ কাপ।
পানি জ্বাল দিন। চিনি দিয়ে দিন। পানি ফুটে উঠলে ছানা দিয়ে তৈরি করা বলগুলো সিরায় ছেড়ে দিন। এভাবে ১৫ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে রাখুন।
মালাই এর জন্য: দুধ ১ লিটার । চিনি আধা কাপ (স্বাদমতো কম বা বেশি দিতে পারেন।)। ক্রিম ৪ টেবিল-চামচ (ক্রিম যে কোনো সুপার শপে পেয়ে যাবেন)
চুলায় দুধ জ্বাল দিয়ে অর্ধেক করুন আর ঘন করুন। এবার চিনি দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে ফেলুন। সিরা থেকে রসগোল্লাগুলো উঠিয়ে এই ঘন দুধটায় ছেড়ে দিন।
চুলার আঁচ কম রেখে জ্বাল দিন। ১৫ মিনিট পর ক্রিমটুকু দিয়ে আরও পাঁচ মিনিট জ্বাল দিন।
এবার নামিয়ে বাদাম, কিশমিশ দিয়ে গরম কিংবা ফ্রিজে ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার রসমালাই।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..