• বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০, ১১:০১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
কুলাউড়ায় খাসি স্টুডেন্ট ইউনিয়নের শীতবস্ত্র বিতরণ নেত্রকোণায় তরী মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের রিকোভারী সম্মেলন – ২০২০ অনুষ্ঠিত  কমলগঞ্জের চা বাগানের  অভিযান চালিয়ে ২৪ লিটার দেশীয় চোলাই মদ ৬০  লিটার ওযাশ সহ দুই আটক আগামীকাল ৩০ ডিসেম্বর গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষ্যে কর্মসূচি নেত্রকোনার মদন পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর জয় আজ ৩০শে ডিসেম্বর ২০২০ইং, আজকের রাশিফল। কমলগঞ্জে  তৃতীয় শ্রেণির কর্মচারীরা ৫ দফা দাবী স্থায়ীভাবে সমাধানের দাবীতে  প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি কমলগঞ্জের  সিএনজি অটো নিয়ন্ত্রণ হারিয়ে   চালক নিহত, আহত ৪ ‘জনতার হাতে ক্ষমতা ফিরেছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে’-প্রধানমন্ত্রী সুন্দরগঞ্জে এমপি’র উদ্যোগে পিঠা উৎসব

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান

  • আপডেট টাইম : সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ 

আন্তর্জাতিক সংস্থাসমূহকে রোহিঙ্গা নাগরিকদের প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির কার্যকর কৌশল অবলম্বনের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (২৮ ডিসেম্বর) সকালে তার সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে এ আহ্বান জানান।

ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা সংকটের শুরু থেকে শেখ হাসিনা সরকার বিষয়টির শান্তিপূর্ণ সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা কামনা করে আসছে। কূটনৈতিক তৎপরতাও অব্যাহত রেখেছে।

তিনি বলেন, প্রায় ১২ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী টেকনাফ-উখিয়ায় আশ্রয় নেওয়ায় তাদের ভরণপোষণ বাংলাদেশের অর্থনীতিতে প্রবল চাপ সৃষ্টি হচ্ছে, ক্ষতি হচ্ছে প্রাকৃতিক পরিবেশ।

ধারণক্ষমতার কম জায়গায় অধিকসংখ্যক মানুষ বসবাস করায় হুমকির মুখে পড়েছে সামাজিক পরিবেশ ও ভারসাম্য উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দেখা দিয়েছে মানবিক ও পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা।

তিনি আরও বলেন, বিশ্বের দীর্ঘতম বালুকাময় সৈকত ঘিরে পর্যটনশিল্পের ওপরও নেতিবাচক প্রভাব পড়ছে।

মিয়ানমারের প্রত্যাবাসন বিলম্বিত হওয়ায় সরকার ভাসানচরে অধিকতর সুযোগ-সুবিধা দিয়ে রোহিঙ্গাদের স্থানান্তরের উদ্যোগ নিয়েছে এমতাবস্থায় যারা ইতোমধ্যে ভাসানচরে গেছে, তারা স্বস্তি প্রকাশ করলেও কোনো কোনো আন্তর্জাতিক সংস্থা ও বহুজাতিক গণমাধ্যম রোহিঙ্গাদের ভাসানচরে জোরপূর্বক স্থানান্তরের কথা প্রচার করছে, যা সত্য নয় বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

মন্ত্রী বলেন, যারা স্বেচ্ছায় যেতে চেয়েছে কেবল তাদেরকেই স্থানান্তর করা হচ্ছে। কোনো ধরনের চাপ প্রয়োগ করে নয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, করোনার টিকা সংগ্রহে ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছে সরকার।

তিনি আশাবাদ করে বলেন, জানুয়ারির শেষ সপ্তাহ কিংবা ফেব্রুয়ারিতে টিকা দেশে এসে পৌঁছবে।

টিকা সংগ্রহ এবং ব্যবস্থাপনার বিষয়টি সুচারুভাবে সম্পন্ন করতে নেওয়া হচ্ছে পূর্বপ্রস্তুতি উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করছে এবং দেশবাসীকে অবহিত করছে।

ওবায়দুল কাদের বলেন, একটি মহল সরকারের যে কোনো ভালো উদ্যোগের অহেতুক সমালোচনায় সক্রিয়।

টিকা এখনো আসেইনি, তার মধ্যেই বিভ্রান্তি শুরু করেছে সেই মতলবি মহল, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দেশবাসীকে এসব উদ্দেশ্যমূলক অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান।

বিএনপি নেতারা বলেছেন, সরকার নাকি ক্ষমতা টিকিয়ে রাখতে বিদেশি শক্তির কাছে জাতীয় স্বার্থ বিসর্জন দিচ্ছে এর জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, প্রকৃতপক্ষে দেশের মানুষ জানে, কারা ক্ষমতায় যেতে বিদেশি দূতাবাসের দরজায় ফুল আর মিষ্টি নিয়ে অপেক্ষা করে, কারা ক্ষমতায় যাওয়ার জন্য বিদেশি সংস্থার কাছে প্রকাশ্য দিবালোকে নৈতিক সাহায্য প্রার্থনা করে।

আওয়ামী লীগের নেতৃত্বে এ দেশের স্বাধীনতা এসেছে, দেশের প্রতি ইঞ্চি মাটি শেখ হাসিনা সরকারের কাছে নিজ অস্তিত্বের মতো বলেও জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, ক্ষমতার জন্য বিএনপিই জাতীয় স্বার্থ বিসর্জন দিতে প্রস্তুত থাকে, আওয়ামী লীগ নয়।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..