• মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০২:৫৭ অপরাহ্ন

এই শীতে জলপাইয়ের নানান রকমের রেসিপি।

  • আপডেট টাইম : শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ 

বাজারে চলে এসেছে জলপাই। সাধারণত আচার বানানোর জন্য প্রাধান্য পেলেও, জলপাই দিয়ে বানানো যায় নানা রকম খাবার। তেমন কয়েক পদের রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা।

জলপাই খিচুড়িঃ

উপকরণ: মুগ ডাল ২৫০ গ্রাম, পোলাওর চাল ৭৫০ গ্রাম, জলপাই ২৫০ গ্রাম, পেঁয়াজকুচি পরিমাণমতো, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, গুঁড়া লাল মরিচ আধা চা-চামচ, গুঁড়া হলুদ ১ চা-চামচ, এলাচি কয়েকটা, দারুচিনি কয়েকটি, কাঁচা মরিচের কুচি পরিমাণমতো, লবণ স্বাদমতো, শর্ষের তেল আধা কাপ ও পানি পরিমাণমতো।

প্রণালি: মুগ ডাল সামান্য ভেজে নিয়ে পানিতে ধুয়ে ফেলুন। চাল–ডাল একসঙ্গে মিশিয়ে নিন। চাল ও ডাল মিশিয়ে ভালো করে ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে নিন। তেল গরম করে তাতে এলাচি ও দারুচিনি দিন। এবার পেঁয়াজকুচি ও কাঁচা মরিচ দিন। আদা, রসুন, মরিচগুঁড়া ও হলুদগুঁড়া দিয়ে দিন। এই সময়ে এক চা-চামচ লবণ দিন। ভালো করে ভেজে নিন। এবার চাল-ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। পানি দিন। ঢাকনা দিয়ে দিন, আগুন মধ্যম আঁচে থাকবে। মিনিট ১৫ পরে জলপাইয়ের টুকরা দিয়ে দিতে হবে। ১৫ মিনিট দমে দিতে হবে। ব্যস, পরিবেশনের জন্য প্রস্তুত।

জলপাই ডালঃ

উপকরণ: মসুর ডাল ১ কাপ, জলপাই সিকি কাপ (টুকরা করে কাটা), হলুদ সিকি চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, লবণ স্বাদমতো ও কাঁচা মরিচ ২টি।

ফোড়নের জন্য: পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, রসুনকুচি আধা চা-চামচ ও তেল ১ টেবিল চামচ।

প্রণালি: ডাল ধুয়ে পানি দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে এলে ঘুঁটে পরিমাণমতো পানি দিন। ফোড়নের উপকরণ বাদে সব উপকরণ দিয়ে দিন। ভালো করে ফুটে উঠলে নামিয়ে ফোড়ন দিন। এবার গরম গরম পরিবেশন করুন জলপাই ডাল।

জলপাই মাংসঃ

উপকরণ: গরুর মাংস ১ কেজি, জলপাই টুকরা ১ কাপ, শর্ষের তেল আধা কাপ, পাঁচফোড়ন আধা চা-চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, আদাবাটা ১ টেবিল-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, শর্ষেবাটা ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ১টি, চিনি ১ চা-চামচ, কাঁচা মরিচ ৮-১০টি, এলাচি ২টি ও লবণ স্বাদমতো।

প্রণালি: প্রথমে মাংস টুকরা করে ধুয়ে নিন। এবার জলপাইয়ের টুকরা ও কিছু কাঁচা মরিচ বাদে সব উপকরণ মেখে নিন। মাখানো মাংস এক ঘণ্টার মতো ফ্রিজে রাখুন। একটি পাত্রে তেল গরম করে পাঁচফোড়নের ফোড়ন দিন। তাতে মাখানো মাংস ও পরিমাণমতো পানি দিয়ে অল্প আঁচে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে জলপাইয়ের টুকরা ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রাখতে হবে। সবশেষে মাংসটা পুরোপুরি হয়ে এলে নামিয়ে পরিবেশন পাত্রে উপস্থাপন করুন।

জলপাই দিয়ে পাঁচমিশালি মাছের চচ্চড়িঃ

উপকরণ: পাঁচমিশালি মাছ ২৫০ গ্রাম, শর্ষের তেল ১ টেবিল চামচ, জলপাই ৩-৪টি, লবণ স্বাদমতো, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া আধা চা–চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ ও কাঁচা মরিচ ২টি।

প্রণালি: তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। সব মসলা কষিয়ে তাতে অল্প পানি দিয়ে মাছ ও জলপাই দিন। সেদ্ধ হলে কাঁচা মরিচ দিয়ে নামিয়ে ফেলুন। ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..