• রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৪:২৩ অপরাহ্ন

চাঙ্গাভাব দেশের প্রধান পুঁজিবাজারে

  • আপডেট টাইম : রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০
  • ১৬


বাংলারজমিন২৪কম ডেক্স-

লেনদেনে চাঙ্গাভাবের মধ্যে দিয়ে গেল সপ্তাহ পার করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসই। আগের সপ্তাহের তুলানায় প্রায় ২৮ শতাংশ বেড়ে দৈনিক গড় লেনদেন হয়েছে প্রায় ১ হাজার ৬০ কোটি টাকা। সপ্তাহ ব্যবধানে প্রধান সূচকে যোগ হয়েছে ৫৪ পয়েন্ট। বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বৃদ্ধি পাওয়ায় ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৯৩১ কোটি টাকা। 

দিনভিত্তিক লেনদেনের তথ্যে দেখা যায়, গেল সপ্তাহের রোববার সরকারি ছুটির পর সোমবার ডিএসইর প্রধান সূচকে ৬ পয়েন্ট যোগ হলেও লেনদেন বাড়ে আগের কার্যদিবসের তুলনায় প্রায় আড়াইশ কোটি টাকা। তবে মঙ্গলবার সূচক ও লেনদেন বেশ নিম্নমুখী হয়। বুধবার আবার বাজার ঘুরে দাঁড়ায়, লেনদেন ছাড়ায় ১২শ’ কোটি টাকা। প্রধান সূচকে যোগ হয় ২৯ পয়েন্ট। বৃহস্পতিবার লেনদেন কমে ১০৯৩ কোটি হলেও, ডিএসইএক্সে যোগ হয় ৩৬ পয়েন্ট। সপ্তাহ ব্যবধানে ডিএসইর বাছাই সূচকে যোগ হয়েছে ২৫ আর শরিয়াহ সূচকে যোগ হয়েছে ১১ পয়েন্ট।

গেল সপ্তাহে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ৫ প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি, আনোয়ার গ্যালভানাইজিং, জিকিউ বল পেন, স্যালভো কেমিকেল এবং বিডিকম অনলাইন। আর দর হারানো শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিলো বাংলাদেশ ওয়েল্ডিং, সিএপিএম আইবিবিএল ফান্ড, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স এবং ফেডারেল ইন্সুরেন্স।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৭৮ টির, কমেছে ১৫৪ টির, অপরিবর্তিত থাকে ২৮ টির দাম।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..