• রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৭:২৪ অপরাহ্ন

প্রেসিডেন্ট টিভি কেন কিনবেন !!!

  • আপডেট টাইম : বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০
  • ৫৬

বাংলারজমিন২৪কম ডেক্স-

নতুন বাড়ি তৈরী করছেন বা ফ্ল্যাট কিনেছেন। মনের মতো করে বাড়ি সাজাতে চাইছেন। সেখানে কি আর সেই আদিকালের পেটমোটা টিভি মানায়? তাই অত্যাধুনিক, বড় এবং স্লিম টিভি তো কিনতেই হবে। কিংবা ধরুন বন্ধু বান্ধবের বাড়িতে প্রায় সবার আধুনিক মানের টিভি। আপনি বা কেন পুরনো টিভি বাড়িতে রেখে বৌয়ের কথা শুনবেন? সবার চাহিদা এখন LED টিভি। অনেকে আবার মেতেছেন এইচডি টিভি-তে।
কিন্তু শুধু LED টিভি কিনব ভাবলেই তো হবে না। কোন কোম্পানির টিভি কিনবেন, তার সাইজ কি হবে, কেনার আগে কোন কোন জিনিসের উপর খেয়াল রাখতে হবে তা সব ভেবেচিন্তে নিতে হবে। বাজারের অবস্থা বুঝতে পেরেই বিভিন্ন ছোট বড় কোম্পানি বিভিন্ন ফিচার নিয়ে ঝাঁপিয়ে পড়ছে। স্যামসং, এলজি, সোনি-কে টেক্কা দিতে মাইক্রোম্যাক্স, ইনটেক্স, ভিইউ-এর মতো একাধিক কম্পানি।
তবে, সস্তায় প্রযুক্তির LED টিভি কেনার আগে কতগুলি জিনিস অবশ্যই মনে রাখা উচিত
টিভির দুরত্ব:
টিভি কেনার আগে আপনার ঘরের মাপটা নিন। সেই অনুযায়ী টিভি কিনুন। জেনে রাখুন ৩২ ইঞ্চি LED টিভি দেখতে অন্তত ৪ ফুট দূরত্ব লাগে। ৪০ থেকে ৪৮ ইঞ্চির এলইটিভি কিনলে ৭ ফুটের দূরত্ব বজায় রাখুন। আর যদি, এর থেকেও বড় সাইজের LED টিভি কিনতে চান, যেমন ৫৫ থেকে ৬৫ ইঞ্চি, তাহলে টিভি দেখতে কম করেও ৯ ফিটের দূরত্ব বজায় রাখুন। ৩২ ইঞ্চির নিচে কোনও LED টিভি কিনবেন না। বড় আকারের LED টিভি না কিনলে ডিজিটাল প্রযুক্তির মজাটাই মাটি।
পূর্ণাঙ্গ HD TV:
LED টিভি কিনলে ফুল এইচডি কিনুন। অনেকে “৭২০পি এইচডি রেডি টিভি” কিনে আনেন। মাথায় রাখুন এগুলি কখনই ফুল এইচডি LED টিভি নয়। ফুল এইচডি LED টিভি চাইলে সবসময় “১০৮০পি টিভি” কিনুন। বিশেষ করে ঘর যদি ছোট হয় তাহলে “১০৮০পি টিভি” সবচেয়ে বেশি কার্যকরী।
টিভির স্মার্ট ফিচার:
অনেক সময় টিভি বিক্রেতা সংস্থাগুলি একই দামে বড় আকারের LED টিভি ও একটু ছোট আকারের LED টিভি বিক্রি করেন। ছোট্ট আকারের LED টিভি-র সঙ্গে স্মার্ট ফিচার আছে বলেও জানানো হয়। কিন্তু, ওই দামে বিক্রি হওয়া বড় আকারের টিভি-তে স্মার্ট ফিচারের সুবিধা নেই বলে জানানো হয়। কিন্তু, LED প্রযুক্তির কথা মাথায় রাখলে সবসময় একজন ক্রেতার প্রথম পছন্দ হওয়া উচিত বড় LED টিভি।
টিভির প্রয়োজনীয়তা:
যদি, সেট টপ বক্স আপনার টিভি চ্যানেলের উৎসহ হয় তাহলে সবসময়ে প্রাধান্য দিন বড় সাইজের টিভি কেনায়। কিন্তু, আপনি যদি টিভির সঙ্গে বেশিরভাগ সময় গেমস প্লেয়ার বা ডিভিডি অথবা ফ্ল্যাশ ড্রাইভস লাগিয়ে থাকেন তাহলে অত্যাধুনিক ফাইল ফর্মাট সাপোর্ট করতে পারে এমন LED টিভি কেনার উপর নজর দিন।
অডিও সিস্টেম:
টিভি কিনতে গেলে দেখবেন কারোরই অডিও সিস্টেম মনপূত হবে না। ছবি দেখে আপনি খুশি হবেন, কিন্তু, অডিও শুনলেই খুতখুত করবে মন। তাই, ধরেই নিন LED টিভির স্পিকার ভাল থাকে না। বরং, টিভির সঙ্গে ২.১ চ্যানেলের একটা ওফার বার কিনে নিন। নতুন কেনা টিভির সঙ্গে জুড়ে দিন। ঘরে বসেই ডলবি ডিজিটালের এফেক্ট পেয়ে যাবেন।
কানেক্টিভিটি:
টিভি কেনার সময় দেখে নিন তাতে সেটটপ বক্সের কানেকশন লাগানোর পোর্ট ছাড়াও যেন এইচডিএমআই, ইউএসবি পোর্ট, ৩.৫ এমএম অডিও জ্যাক ও অন্যসব এভি পোর্টস, ব্লুটুথ থাকে।
স্মার্টের ফাঁদে পরবেন না:
বর্তমান দিনে আরও এক প্রযুক্তি এসেছে যাকে “4k” বলা হচ্ছে। কিন্তু, যাঁরা সেটটপ বক্সে টিভি দেখতে অভ্যস্ত তাঁদের কাছে “4k” প্রযুক্তির কোনও গুরুত্ব নেই। যদি সত্যি সত্যি “4k” প্রযুক্তির মজা নিতে হয় তাহলে উচিত দামি টিভি কেনা। বাজারে এখন এসেছে অ্যান্ড্রয়েড টিভি। কম দাম দিয়ে অনেকে অ্যান্ড্রয়েড টিভি কিনছেন। আপনার বাজেট যদি কম হয় তাহলে কখনও প্রচুর পরিমাণ প্রযুক্তিগত সুবিধা খুঁজবেন না। কারণ, প্রচুর ফিচার সমেত কমদামে কোনও টিভি কিনলেন, দেখা যাবে তার ছবির মান আপনাকে খুশি করছে না।
http://presidentbd.com/
Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..