• বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১১:২৩ পূর্বাহ্ন

নেত্রকোনা গজারিয়া বিলকে মৎস্য অভয়াশ্রম করার দাবিতে মানববন্ধন

  • আপডেট টাইম : বুধবার, ১১ মার্চ, ২০২০
  • ২০০ বার পঠিত

ইকবাল হাসান,নেত্রকোনা জেলা প্রতিনিধি: হাওরে জেলা খ্যাত নেত্রকোণার বৃহৎ অঞ্চল। হাওর, বিল, খাল ধলা ইত্যাদির এক অপরূপ লীলা ভূমি নেত্রকোনার মোহনগঞ্জ ও খালিয়াজুরী উপজেলা। যে এলাকার শতভাগ মানুষের মাছের চাহিদা মিটে হাওয়ের মাছে। এখানে অধিকাংশ মানুষ তাদের নিজেদের প্রয়োজনীয় মাছ নিজেরাই বিল বা জলাশয় থেকে সংগ্রহ করেন।

অত্র এলাকায় এখনও প্রচুর পরিমান উন্মুক্ত বিল রয়েছে। মোহনগঞ্জের অন্যতম একটি বিল গজারিয়া বিল। এই বিলটিকে মৎস্য অভয়াশ্রম করার দাবিতে ১১ মার্চ বুধবার সকাল ১০ ঘটিকায় এলাকার আপামর জনসাধারনের স্বতস্ফুর্ত অংশগ্রহনে একটি বিশাল মানব বন্ধন অনুষ্ঠিত হয়। ৮-১০ টি গ্রাম থেকে শত শত মানুষ অংশ গ্রহন করেন। তাদের দাবি গজারিয়া বিলকে মৎস্য অভয়াশ্রম করলে প্রচুর পরিমান মাছ বৃদ্ধি পাবে কারণ এখনে বিভিন্ন প্রজাতির মা মাছ থাকতে পারবে যা ভরা বর্ষায় ছড়িয়ে ছিটিয়ে ডিম পারবে এবং কোটি কোটি টাকার পোনা মাছ উৎপাদনে সক্ষম হবে । এলাকার মানুষের মানুষের মাচের চাহিদা মিটিয়ে প্রাকৃতিক প্রচুর মাছ দেশের বিভিন্ন জায়গায় বাজারজাত করা যাবে।

উক্ত মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন করাচাপুর গ্রামের, আরিফুল ইসলাম, আমিরুল ইসলাম, দেলোয়ার হোসেন, আমজাদ চৌধুরী, খায়রুল হাসান, তকদির হুসেন, নুরুজ্জামান নুরনবী, মোঃ নুর জামাল, আবুল জাহির, সুমন মিয়া, কমল মিয়া, কানুহারী গ্রামের, মোঃ নুরুলহুদা, আলতাফ মিয়া, নুরুল মিয়া, জিয়াউর মিয়া, রুবেল মিয়া, শরিফ মিয়া, সুজন মিয়া, বরান্তর গ্রামের শাহ আলী চৌধুরী সহ আরো অনেকে এবং বানিহারী গ্রামের, সেলীম মিয়া, রাজু মিয়া, হেলিম মিয়া, ইসলাম মিয়া, আবু তাহের, মোবারক মিয়া, মুস্তাক মিয়া, মানিক মিয়া এবং আরো অনেকে।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..