• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ০৫:২৮ অপরাহ্ন

মহালছড়িতে প্র‍য়াত বিরতা খীসা’র সদগতি কামনায় মহতি পূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত

  • আপডেট টাইম : সোমবার, ২ মার্চ, ২০২০
  • ২৬৪

মিল্টন চাকমা কলিন, (মহালছড়ি) খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় বাবুপাড়ায় মহালছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিপুল বিকাশ খীসার মাতা প্রয়াত বিরতা খীসার নিজ বাড়িতে সাপ্তাহিক ক্রিয়া ও পারলৌকিক সদগতি কামনায় মহতি পূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

২ মার্চ সোমবার প্রয়াতের পরিবারবর্গ, আত্মীয় স্বজন ও পূণ্যার্থীবৃন্দের আয়োজনে উক্ত মহতি পূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়। সকাল ১০ টার সময় পঞ্চশীল খীসার সঞ্চালনায় ও প্রজ্ঞাজ্যেতি চাকমার ভিক্ষুদের নিকট পঞ্চশীল প্রার্থনা ও গ্রহনের মধ্য দিয়ে উক্ত পূণ্যানুষ্ঠান শুরু হয়।

এর আগে ভিক্ষু সংঘকে ফুলের তোড়া দিয়ে বরণ ও নিপুল বিকাশ খীসার মায়ের উদ্দেশ্যে লেখা একটি ধর্মীয় সংগীত পরিবেশন করেন উদীয়মান শিল্পী রুবেল চাকমা।

এই সময় প্রয়াত বিরতা খীসার পারলৌকিক সদগতি কামনায় বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার বাতি দান, আকাশ প্রদীপ দান ও পিন্ডদানসহ নানাবিধ দান করা হয়। এছাড়াও প্রায় ১৫ শত মানুষের জন্য আপ্যায়ণের ব্যবস্থা করা হয়।

প্রয়াতের পরিবার ও আত্মীয়-স্বজন সহ উপস্থিত দায়ক-দায়িকাদের উদ্দেশ্য স্বধর্ম দেশনা প্রদান করেন রাংগামাটি রাজবন বিহারের অধ্যক্ষ প্রজ্ঞালংকার মহাস্থবির, পার্বত্য বৌদ্ধ মিশনের সুমনালংকার মহাস্থবীর, খাগড়াছড়ি তেতুল তলা ভাবনা কেন্দ্রের তেজবংশ মহাস্থবীর সহ অন্যান্য ভিক্ষুরা।

এই সময় আরো উপস্থিত ছিলেন রাঙ্গামাটি রাজ বনবিহার, নানিয়ারচর বন বিহারসহ, জ্ঞানোদয় বনবিহার, পার্বত্য বৌদ্ধ মিশন ও মহালছড়ি সদরের বিভিন্ন বিহারের ভিক্ষুসংঘ ও প্রয়াতের আত্মীয় স্বজন সহ অত্র এলাকার অসংখ্য শুভাকাঙ্ক্ষী।

উল্লেখ্য যে, প্রয়াত বিরতা খীসা গত ২১শে ফেব্রুয়ারি বিকাল সাড়ে তিন টার সময় এই পৃথিবীর মায়া ছেড়ে চলে যান। তিনি তিন পুত্র ও তিন মেয়ের জনক। মৃত্যুর সময় তিনি দুই পুত্র ও তিন মেয়ে সহ অসংখ্য আত্মীয় স্বজন ও শুভাকাঙ্ক্ষী রেখে যান। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৮৫ বছর।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..