• রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০, ০৫:৪৪ অপরাহ্ন

ভালোবাসার রঙ কী?

  • আপডেট টাইম : বুধবার, ১২ ফেব্রুয়ারী, ২০২০
  • ৪৫ বার পঠিত

লোকে বলে বেদনার রঙ নীল। সুখের রঙ সাদা। শোকের রঙ কালো। ভালোবাসার রঙ কী? কেউ কেউ বলেন, ভালোবাসার রঙ লাল। তবে ভালোবেসে মানুষ নীল হয় কেন? কালো, ছাই বা পাথর বর্ণে ধূসর হয়ে শেষ সন্ধ্যার মতো পিত রঙেরইবা হয়ে ওঠে কখনো কখনো। তাহলে কি বলা যায়, ভালোবাসার কোনো রঙ নেই! ভালোবাসা কোনো রঙের হয় না!

জলের যেমন কেনো রঙ নেই, যে পাত্রে রাখা হয় সে পাত্রের রঙই তার রঙ, তেমনি ভালোবাসারও একক কোনো রঙ নেই। যে যে রঙে ভালোবাসাকে রাঙিয়ে তোলে ভালোবাসা সে রঙেই উজ্জীবিত হয়ে ওঠে। তাই তো ভালোবাসা কখনো কারো কাছে ধরা দেয় পরম সুখের রঙের হয়ে আবার কখনো কারো কাছে আসে রাতের গহীন আঁধার হয়ে।

ভালোবাসা এক মায়ার ক্যানভাস। সে ক্যানভাসে যে শিল্পী যে রঙে-রূপে চিত্র অঙ্কন করেন, ‘ভালোবাসা’ সে রঙে-রূপেই উজ্জ্বল হয়ে আভা ছড়ায়। অনুভূতি জাগায়। আর এ অনুভূতি জাগায় বলেই ‘ভালোবাসা’ ধরা দেয় একেকজনের কাছে একেক রঙে। ভালোবাসাকে যে রঙে আঁকবেন ‘ভালোবাসা’ সে রঙেই ধরা দেয়। কারোরই কিছু করার থাকে না এ ভালোবাসায়।
তাহলে ভালোবাসার কি কোনো রঙ নেই? ‘ভালোবাসা’ বায়বীয় শব্দ আর রঙহীন অনুভূতি? ভালোবাসায় জয় হয় আবার ভালোবাসারই ক্ষয় হয়। ভালোবাসাকে ভালোবাসার রঙ দিয়ে বাঁচিয়ে রাখতে পারলে ভালোবাসা বেঁচে থাকে চিরদিন, আবার ভালোবাসাকে ভালোবাসাহীন রঙ দিলে সে নষ্টরঙ হয় আপনাতেই। ভালোবাসার কোনো শক্তি বা ক্ষমতা নেই সে রঙিন হয়। তাকে রাঙিয়ে তুলতে হয়। আর মানুষই ভালোবাসাকে রাঙিয়ে তোলে।তবে আপনার ভালোবাসা যাতে নষ্ট না হয়ে যায়,তার জন্য চাই একটু যত্ন। তাহলে জেনে নিন কিভাবে আপনার ভালোকবাসাকে আরো একটু রঙিন রঙে রাঙিয়ে তুলবেন।

‘ভালোবাসা’মাটিতে রোপা গাছের মতো।তার মূলে প্রতিদিন পানি দিয়ে তাকে সতেজ রাখতে হয়। ভালোবাসা কোনো সম্পত্তি নয়, সামান্য অযত্নেও তা ফিকে হয়ে যেতে পারে যে কোনো সময়।

ভালোবাসার নির্দিষ্ট রঙ নেই বলেই একে একটি রঙে আটকে রাখা যায় না। অনেক রঙে রঙিন করতে হয়। ভালোবাসার যে কোনো কিছুকে ভালোবেসেই বাঁচিয়ে রাখতে হয়। না হলে ভালোবাসা মরে যায় নিঃশব্দে।

একেকজনের একেকরকম দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করে ভালোবাসার রঙ। যেহেতু ‘ভালোবাসা’র নিজস্ব রঙ নেই, তাই চিত্রকরের মতো নানান রঙের উপাদান মিশিয়ে একটি রঙ তাকে দিতে হয়।

ভালোবাসার বিষয়টি নির্ভর করে পুরোপুরি আপনার উপর।আপনি যেমন রঙে আপনার ভালোবাসাকে সাজাবেন সেও তেমন রঙেই আপনাকে ভালোবাসায় সিক্ত করবে।

ভালোবাসার আরেক নাম বিশ্বাস। তার সাথে মেশাতে হয় দায়িত্ব, কর্তব্য, সহযোগিতা, সহমর্মিতা, বোঝাপড়া। এ সব কিছুর মিশ্রণে আপনার ভালোবাসা হয়ে উঠবে আরো রঙিন।

‘স্যাক্রিফাইস’শব্দটি ‘ভালোবাসা’র সাঙ্গে ছায়ার মতো। ভালোবাসার ক্ষেত্রে স্বার্থ থাকলে হবে না। ভালোবাসা হতে হবে নিস্বার্থ।এ ভালোবাসাই আপনাকে এনে দিবে স্বর্গীয় সুখ।

বোতলে পানির রঙের ক্ষেত্রে পানি ও বোতল দুইয়ের ভূমিকাই যেমন প্রধান পায়। তেমনি ভালোবাসার ক্ষেত্রেও রঙ ও পট এই দুইয়ের ভূমিকাও প্রধান। রঙ অনেক ভালো হলো কিন্তু পট উপযুক্ত না হলে চিত্র যেমন অসুন্দর হয় না তেমনি পট অনেক ভালো হলেও রঙ যদি উপযুক্ত না হয় তাতেও চিত্র অসুন্দর হয়ে যায়। তাই ভালোবাসার ক্ষেত্রে দুজনকেই সমান ভূমিকা পালন করতে হবে। এক পক্ষ ভালোবাসায় কখনো পূর্ণ ভালোবাসার রূপ হতে পারে না।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..