• সোমবার, ২০ জানুয়ারী ২০২০, ০৪:১২ অপরাহ্ন

কারাগারেও দেশের কল্যাণের জন্য চিন্তা করেছিলেন বঙ্গবন্ধু- সুভাষ চন্দ্র

  • আপডেট টাইম : সোমবার, ১৩ জানুয়ারী, ২০২০
  • ২৩ বার পঠিত

মোঃজয়নাল আবেদিন,কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার (১২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের সামনে থেকে র্যালি বের হয়। র্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৪১১ নং কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী, প্রধান আলোচক ছিলেন রাজনৈতিক বিশ্লেষক সুভাষ চন্দ্র সিংহ রায়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু রিসার্স ইনস্টিটিউট করার জন্য আহবান জানান শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড.স্বপন চন্দ্র মজুমদার।

প্রধান আলোচকের বক্তব্যে সুভাষ চন্দ্র সিংহ রায় বলেন, ‘কারাগারে থাকার অবস্থায় বঙ্গবন্ধু দেশের মানুষের কথা চিন্তা করতেন, চিন্তা করতেন দেশের কল্যাণের। বঙ্গবন্ধু বাংলা ভাষাকে উচ্চতর মর্যাদায় নিয়ে যান। সংবিধান রচনায় তাঁর ভুমিকা ছিল অনস্বীকার্য। তিনি আরও বলেন ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনে আন্তর্জাতিক মিডিয়াগুলোও গুরুত্বসহকারে প্রকাশ করেছিল এবং বাংলাদেশের উন্নয়নের ধার উন্মোচন হবে বলেও জানান মিডিয়াগুলো।’

এসময় বিশেষ অতিথি ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার এবং সভাপতি দায়িত্ব পালন করেন, শিক্ষক সমিতির সভাপতি সহযোগী অধ্যাপক মোঃ রশিদুল ইসলাম শেখ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা, কর্মকর্তা ও কর্মচারীরা, শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..