• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:৪৩ পূর্বাহ্ন

২০২০ সালে হজ পালনের সুযোগ পাচ্ছেন ১ লাখ ৩৭ হাজার ১৯৮ বাংলাদেশি

  • আপডেট টাইম : সোমবার, ৬ জানুয়ারী, ২০২০
  • ১৩৫

বাংলারজমিন২৪/অনলাইন ডেস্কঃ ২০২০ সালে বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন হজে যাচ্ছেন।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পঞ্চম বৈঠকে এসব তথ্য জানানো হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানী সাংবাদিকদের এসব তথ্য জানান।

বৈঠকে কমিটির সদস্য মনোরঞ্জন শীল গোপাল, জিন্নাতুল বাকিয়া, তাহমিনা বেগম এবং রত্না আহমেদ উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, ২০২০ সালে (১৪৪১ হিজরি) হজ কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার জন্য হজ ক্যালেন্ডার তৈরি করা হয়েছে। এ বছর শতভাগ হজ যাত্রীর ইমিগ্রেশন মক্কা রুটের মাধ্যমে ঢাকায় সম্পন্ন করার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

হজ যাত্রীদের আরও উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করতে হজ মেডিকেল টিমের সহায়ক হিসেবে মেডিকেল ডিপ্লোমা সার্টিফিকেটধারীদের অগ্রাধিকার দেওয়ার সুপারিশ করে কমিটি।

বৈঠকে কমিটি প্রতিটি সংসদীয় আসনে মসজিদের মেরামত ও সংস্কার করার জন্য ধর্ম মন্ত্রণালয় থেকে বার্ষিক ১০ লাখ টাকা, মাদ্রাসার জন্য পাঁচ লাখ টাকা এবং মন্দিরের জন্য পাঁচ লাখ টাকা বরাদ্দ রাখার সুপারিশ করা হয়।

এ ছাড়া বৈঠকে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্টি বোর্ড গঠন ও কল্যাণ ট্রাস্ট্রের জন্য নিজস্ব ভবন নির্মাণের জন্য স্থায়ী জমি বরাদ্দ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..