• শনিবার, ১৮ জানুয়ারী ২০২০, ১০:৩১ পূর্বাহ্ন

হাটহাজারীতে ১৫ বসতঘর উচ্ছেদ, ১০ একর জায়গা উদ্ধার

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ জানুয়ারী, ২০২০
  • ১০৭ বার পঠিত

মাহমুদ আল আজাদ,হাটহাজারী(চট্টগ্রাম)প্রতিনিধিঃ-
চট্টগ্রামের হাটহাজারী মধ্য পাহাড়তলী এলাকার ভেটেরিনারি এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ১০ একর পাহাড়ি জায়গা উচ্ছেদ অভিযান পরিচালনা করে উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার (২জানুয়ারী) সকাল সাড়ে এগারোটা থেকে দেড়টা পর্যন্ত অভিযান চালিয়ে ১৫টি টিনসেট বসতঘর উচ্ছেদ করে গুড়িয়ে দেন উপজেলা সহকারী কমিশনার(ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সম্রাট খীসা। গত কয়েক বছর ধরে ভেটেরিনারির এই লিজকৃত জায়গাটি একশ্রেনীর ভুমিদস্যু চক্র দখল করে সাধারন জনগনের কাছে মিথ্যা প্রলোভন দিয়ে বিক্রি করেছে। এতে কয়েক লক্ষ টাকাও হাতিয়ে নেয় ভুমি চক্র গোষ্ঠি। উদ্ধার হওয়া জায়গার আনুমানিক মূল্য ১কোটি টাকা হবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সংলগ্ন ১০ একরের একটি পাহাড়ে টিনসেট দিয়ে ঘর তৈরী করে ১৫ পরিবার বসবাস করে আসছে কয়েক বছর ধরে। স্থানীয় একটি ভুমি দস্যুদের থেকে অহসায় পরিবারগন ৪০থেকে ৭০ হাজার পর্যন্ত টাকা দিয়ে ক্রয় করে। ভুমিহীন অসহায় পরিবারগন বিভিন্ন ব্যাংক ঋণ নিয়ে এ জায়গাগুলো ক্রয় করে টিনসেট ঘর তৈরী করে বসবাস করে আসছে। বর্তমানে তারা খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করতেছে। উচ্ছেদ হওয়া পরিবারদের দাবি, তাদের সাথে যে প্রতারনা করে জায়গা বিক্রয় করেছে তাদের আইনের আওতায় এনে বিচারের দাবি করছেন।

উচ্ছেদ অভিযানের বিষয়ে হাটহাজারী সহকারী কমিশনার(ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সম্রাট খীসা প্রতিবেককে বলেন, বিদ্যালয় কর্তৃপক্ষকে সরকার এই পাহাড়ী জায়গাটি বন্দোবস্ত দিয়েছে। এই জায়গা দখল করে কিছু পরিবার বসবাস করে আসছে। তাদের দখলকৃত জায়গা ছেড়ে দিতে নোটিশ প্রদান করার পরেও তারা দখল ছাড়েনি। সরকারী আইন অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ১৫ বসতঘর উচ্ছেদ করে গুড়িয়ে দেয়া হয়। সীমানা প্রাচীর নির্ধারন করে কাটাতারের বেড়া দিয়ে ঘিরে দেয়া হচ্ছে। উচ্ছেদ হওয়া পরিবার যাদের থেকে জায়গা ক্রয় করেছে তাদের বিরোদ্ধে অভিযোগ দিলে আইনানুগত ব্যবস্থা গ্রহন করা হবে বলেও তিনি জানান। উচ্ছেদ অভিযানে থানার পুলিশের এ এস আই কফিল সঙ্গীয় ফোর্স নিয়ে উপস্থিত ছিলেন।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..