• বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী ২০২০, ১২:১৮ পূর্বাহ্ন

উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের বৈদ্যুতিক লাইন সঞ্চালন উদ্বোধন

  • আপডেট টাইম : বুধবার, ১ জানুয়ারী, ২০২০
  • ১১৭ বার পঠিত

বাংলারজমিন২৪কম ডেক্স-রাজধানী উত্তরায় মেট্রোরেলের ডিপো এলাকা থেকে মেট্রোরেলের বৈদ্যুতিক লাইন সঞ্চালন সিস্টেম ও রেল লাইন বসানোর কাজের উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার উত্তরার দিয়াবাড়িতে এ কাজের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। নতুন বছরের প্রথম দিনে এই কাজ শুরু হওয়ায় মেট্রোরেল স্বপ্নের আরও কাছে এলো বাংলাদেশ।

ডিএমটিসিএল বলছে, ‘এরই ধারাবাহিকতায় ৬টি মেট্রোরেলের সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে সরকার কর্মপরিকল্পনা ২০৩০ গ্রহণ করেছে। এ কর্মপরিকল্পনা অনুসরণে ২০.১০ কিলোমিটার দীর্ঘ বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল বা এমআরটি লাইন ৬ এর নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষের ২০২১ সালের ১৬ ডিসেম্বর সরকার বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে।

সংস্থাটি আরও বলেছে, ‘২০২৬ সালের মধ্যে উড়াল ও পাতাল মেট্রোরেলের সমন্বয়ে ৩১.২৪১ কিলোমিটার দীর্ঘ এমআরটি লাইন-১ নির্মাণের লক্ষ্যে ডিটেল ডিজাইনের কাজ চলমান। ২০২৮ সালের মধ্যে উড়াল ও পাতাল মেট্রোরেলের সমন্বয়ে ২০ কিলোমিটার দীর্ঘ এমআরটি লাইন ৫ নর্দান রুটের ইঞ্জিনিয়ারিং সার্ভিসের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের নিমিত্তে নিগোসিয়েশন সম্পন্ন হয়েছে। ২০৩০ সালের মধ্যে উড়াল ও পাতাল মেট্রোরেলের সমন্বয়ে এমআরটি লাইন সাউথার্ন রুটের কারিগরি সহায়তা প্রকল্প সরকার অনুমােদন করেছে। একই সময়ের মধ্যে জি টু জি ভিত্তিতে পিপিপি পদ্ধতিতে এমআরটি লাইন ২ এবং ৪ নির্মাণের উদ্যোগ প্রক্রিয়াধীন।’

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..