• বুধবার, ১২ অগাস্ট ২০২০, ১২:০৮ পূর্বাহ্ন

শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিনে গুগল ডুডল

  • আপডেট টাইম : রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৯
  • ১৩১

অনলাইন ডেস্কঃ আজ রবিবার ২৯ ডিসেম্বর, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৫তম জন্মবার্ষিকী।দিবসটি উপলক্ষে বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল বিশেষ ডুডল প্রকাশ করেছে। জয়নুল আবেদিন ছিলেন ইনস্টিটিউট অব আর্টস অ্যান্ড ক্র্যাফ্টস প্রতিষ্ঠাতা, যার মাধ্যমে বাংলাদেশে আধুনিক শিল্প আন্দোলনের গোড়াপত্তন ঘটে।

গুগলে প্রবেশ করলেই আজ দেখা যাচ্ছে বিশেষ এ ডুডলটি। এতে গুগলের বিভিন্ন অক্ষরগুলোকে সাজানো হয়েছে বিশেষভাবে। সেখানে দেখা যাচ্ছে, বাংলাদেশের চিত্রশিল্পের অন্যতম পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিন নিজেই গুগল শব্দটি লিখছেন। পাশে একজন রসের হাড়ি নিয়ে হেঁটে যাচ্ছেন।

১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন জয়নুল আবেদিন। তার বিখ্যাত চিত্রকর্মের মধ্যে রয়েছে দুর্ভিক্ষ-চিত্রমালা, সাঁওতাল রমণী, সংগ্রাম, কাক, ঝড়, বিদ্রোহী ইত্যাদি। ১৯৭০ খ্রিস্টাব্দে গ্রামবাংলার উৎসব নিয়ে তিনি আঁকেন ৬৫ ফুট দীর্ঘ ছবি ‘নবান্ন। এছাড়া, ১৯৪৩ সালে তিনি এঁকেছেন দুর্ভিক্ষ চিত্রমালা। ধারণা করা হয়, সবমিলিয়ে শিল্পাচার্যের চিত্রকর্মের সংখ্যা প্রায় তিন হাজার।

বিশেষ দিন এবং বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে অনেক দিন থেকেই গুগল সার্চের মূল পাতায় ডুডল প্রকাশ করে আসছে গুগল। আগেও বাংলাদেশের স্বাধীনতা দিবস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রখ্যাত স্থপতি ও পুরোকৌশলী এফ আর খান, জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য দিনে ডুডল প্রকাশ করেছিল গুগল। এছাড়া, গত বছর ৮ মার্চ নারী দিবস উপলক্ষে প্রকাশিত বিশেষ ডুডলে বাংলা ভাষায় ‌’নারী’ শব্দটি যোগ করেছিল গুগল।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলের ((www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলে চোখে পড়বে শিল্পাচার্য জয়নুল আবেদিনকে নিয়ে করা ডুডলটি।

উল্লেখ্য, বিখ্যাত ব্যক্তিবর্গ ও ঐতিহাসিক দিনকে স্মরণ করার জন্য গুগল তাদের হোমপেজে বিশেষ দিনের মানানসই লোগো তৈরি থাকে, যাকে ডুডল বলা হয়।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..