• বুধবার, ১৯ মে ২০২১, ০৮:৩৩ পূর্বাহ্ন

জাতীয়করণের দাবিতে সকলে ঐক্যবদ্ধ হউনঃ বাংলাদেশ শিক্ষক সমিতি- নজরুল

  • আপডেট টাইম : শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯
  • ২২৮১২

প্রদীপ কুমার দেবনাথ,

১৩ ডিসেম্বর শুক্রবার বাংলাদেশ শিক্ষক সমিতি ফেনী জেলা শিক্ষক সমিতি কর্তৃক আয়োজিত মতবিনিময় ও আলোচনা সভায় বক্তারা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের জন্য সকল শিক্ষক সংগঠনকে এক হয়ে জাতীয়করণের দাবিতে সোচ্চার হওয়ার আহবান জানান।

জেলাভিত্তিক শিক্ষক সম্মেলনের অংশ হিসেবে ফেনী ল্যাবরেটরী স্কুল অডিটোরিয়ামে শুক্রবার বিকেলে বাংলাদেশ শিক্ষক সমিতি – নজরুল এর পক্ষে ফেনী জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান ও প্রতিনিধিদের সঙ্গে বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় নেতৃবৃন্দ এক মতবিনিময় ও আলোচনা সভায় যোগ দেন। প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র নজরুল ইসলাম রনি বলেন, শিক্ষক সমাজের মধ্যে চরম হতাশা ও ক্ষোভ দানা বাঁধতে শুরু করেছে। শিক্ষকদের বঞ্চিত না করে শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর আয় ফেরত নিয়ে অবিলম্বে জাতীয়করণ ঘোষণা না করলে এ ক্ষোভ একদিন বিস্ফোরণ ঘটে যাওয়ার সম্ভাবনা আছে। তাই জাতীয়করণ ঘোষণা দিয়ে ক্ষোভ নিরসনের আহবান জানাচ্ছি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি। এছাড়াও তিনি কলেজ ও মাদ্রাসার অনুপাত প্রথা রহিতকরন ও বদলীর প্রয়োজনীয়তা তুলে ধরেছেন।

কেন্দ্রীয় কমিটির মহাসচিব ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের আহবায়ক মেজবাহুল ইসলাম প্রিন্স বলেন, দেশের ৯৫% শিক্ষা নির্ভর করে বেসরকারি শিক্ষকদের উপর। তাই তাদেরকে অবহেলা করলে দেশের ৯৫% শিক্ষার্থীদের অবহেলা করা হয়। বেসরকারি শিক্ষকদের বেতন বৈষম্য ও সরকারি সুযোগ – সুবিধা নিশ্চিত করতে মুজিববর্ষেই সবাই জাতীয়করণ চায়।

প্রেসিডিয়াম সদস্য জনাব আলাউদ্দিন ভুঁইয়া বলেন বর্তমান সরকার শিক্ষক ও শিক্ষা বান্ধব। শিক্ষকদের সম্মান ও মর্যাদার প্রতি শ্রদ্ধা রেখে অচিরেই শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের মাধ্যমে বেসরকারি শিক্ষাকে প্রানবন্ত করে ভিশন ২০২১ বাস্তবায়নে সরকার আন্তরিক হবে বলে আমি বিশ্বাস করি।

সিনিয়র যুগ্ম মহাসচিব মো.আবুল হোসেন বলেন, ৪% কর্তন করে শিক্ষকদের অন্তরে চরম আঘাত করা হয়েছে। তিনি অবিলম্বে ৪% কর্তণ বন্ধ ও জাতীয়করণ সহ বদলী চালু করার অনুরোধ জানান।

বাশিস নজরুল এর যুগ্ম মহাসচিব প্রদীপ কুমার দেবনাথ বলেন, আমরা জানি মাননীয় প্রধানমন্ত্রী এ ব্যাপারে আন্তরিক। আমরা বিশ্বাস করি মাননীয় প্রধানমন্ত্রী নিজে বেসরকারি এমপিওভুক্ত স্কুল – কলেজ ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের জন্য খুব শীঘ্রই ঘোষণা দিবেন।

এছাড়াও এতে আরও বক্তব্য রাখেন বাশিস-নজরুল এর কেন্দ্রীয় গণসংযোগ বিষয়ক সচিব মো. আজাদ, ফেনী ল্যাবরেটরী হাইস্কুলের প্রধান শিক্ষক শহীদুল ইসলাম সহ ফেনী জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও শিক্ষক প্রতিনিধিগণ।
অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন ফেনী জেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আবুল হোসেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..