• সোমবার, ১৭ মে ২০২১, ১১:০০ অপরাহ্ন

ডিজিটাল প্রযুক্তিতে সমাবর্তন: ছোট করার উদ্দেশে নয় বললেন ঢাবি উপাচার্য

  • আপডেট টাইম : শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯
  • ৪৭০

মুহাম্মদ ইলিয়াস হোসেনঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটগণ ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ৫২ তম সমাবর্তনে অংশগ্রহণ করবেন। এটি তাদের ছোট করার উদ্দেশে নয় বরং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানস্থলে ২১ হাজার শিক্ষার্থীর ধারণ ক্ষমতা না থাকার জন্যই এটি করা হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান।

শনিবার(৭ ডিসেম্বর) ৫২ তম সমাবর্তন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আবির রায়হান এর এক প্রশ্নের জবাবে উপাচার্য এ কথা বলেন।

উপাচার্য বলেন, যেহেতু বিশ্ববিদ্যালয়ের আচার্য মহামান্য রাষ্ট্রপতি সকল গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে তাঁর মূল্যবান বক্তব্য উপস্থাপন করবেন তাই আলাদা আলাদাভাবে সমাবর্তন করা সম্ভব নয়। ডিজিটাল প্রযুক্তির এটিই হল সুফল যে, আমাদের সাত কলেজের রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েটগণও প্রযুক্তির মাধ্যমে সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবেন। তারা অন্তত দেখতে শুনতে পারবেন। এটি তাদের ছোট করার উদ্দেশ্য নয় বরং ২১ হাজার শিক্ষার্থীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানস্থলে ধারণক্ষমতা না থাকায় তারা আলাদা দুটি ভ্যেনুতে ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সমাবর্তনে অংশগ্রহণ করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠান আগামী ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত ভ্যেনু হল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ।

অনুষ্ঠানে দ্বিতীয়বারের মতো ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে অংশ নিবেন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের গ্র্যাজুয়েটগণ। তাদের জন্য নির্ধারিত দুটি ভেন্যু হল ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ। সমাবর্তনস্থলে তাদের ১১ টার মধ্যে আসন গ্রহণ করতে হবে।

৫২ তম সমাবর্তন অনুষ্ঠানে মোট ২০,৭৯৬ জন গ্র্যাজুয়েট সমাবর্তনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেছেন। তাদের মধ্যে ১০,৬৭৩ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট এবং ১০,০৪৪ জন সাত কলেজের গ্র্যাজুয়েট। অনুষ্ঠানে ৭৯ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের ৯৮ টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ৬ জনকে ডিবিএ এবং ১৪ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..