• বুধবার, ১৯ মে ২০২১, ০৯:২৪ পূর্বাহ্ন

বিদেশগামী কর্মীদের বীমা সুবিধা বাধ্যতামূলক করছে সরকার

  • আপডেট টাইম : শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯
  • ১১৬

বাংলারজমিন/ডেস্ক রিপোর্ট: বিদেশগামী কর্মীদের জন্য বীমা বাধ্যতামূলক করছে সরকার। বিদেশে মারা গেলে বা আহত হলে দুই থেকে পাঁচ লাখ টাকার ক্ষতিপূরণ পাবেন কর্মীরা। ২০ ডিসেম্বরের পর থেকে কার্যকর হবে এই সুবিধা। ১৯ ডিসেম্বর বিমার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানবন্দরে ছেলের অপেক্ষায় বাবা। দুই বছর পর দেশে ফিরছে নাজমুল সরকার। ছেলের ছবিতে কী যেন খুঁজছেন বাবা। অপেক্ষা শেষ হয় দুই ঘণ্টা পর। নাজমুল ফিরলেন কফিনবন্দি হয়ে। মালয়েশিয়ায় মৃত্যু হয় তার।

প্রাণহানি ছাড়াও আহত অবস্থায় দেশে আসছেন অনেকে। ভাগ্যের পরিহাসে স্বচ্ছলতার আশায় বিদেশ পাড়ি জমানো এসব মানুষ ফিরছেন পরিবারের বোঝা হয়ে।

কোন পরিবার যাতে এরকম অসহায় অবস্থায় না পড়ে সেজন্য ২০ ডিসেম্বর থেকে বিদেশগামী কর্মীদের বীমা বাধ্যতামূলক হচ্ছে। এরপর কোন কর্মী বিদেশে মারা গেলে ৯৯০ টাকার প্রিমিয়ামে পাবেন দুই লাখ টাকা। আর দুই হাজার ৪৭৫ টাকার প্রিমিয়ামে মিলবে ৫ লাখ টাকার বীমা সুবিধা। আহত হয়ে দেশে ফিরলেও মিলবে ক্ষতিপূরণ।

বিশ্বজুড়ে কর্মরত আছেন প্রায় এক কোটি ২০ লাখ প্রবাসী। আগামীতে সবাইকে বিমার আওতায় আনার কথা জানিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

কাজের সন্ধানে প্রতিদিন দেশ ছাড়েন গড়ে দেড় হাজার কর্মী। বেশিরভাগ ক্ষেত্রেই দুর্ঘটনা বা রোগে আক্রান্ত প্রবাসী কর্মীদের দায়িত্ব সেভাবে নেয় না নিয়োগকারীরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..