• শনিবার, ০৮ মে ২০২১, ০৪:০৬ পূর্বাহ্ন

গণপরিবহনে চলাচলে নারীর জন্য পুলিশের ৯ পরামর্শ

  • আপডেট টাইম : শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯
  • ১২২

বাংলারজমিন/ডেস্ক রিপোর্ট:নিত্য প্রয়োজনীয় বিভিন্ন কাজে নারীদের সবসময়ই বাইরে যেতে হচ্ছে। এক্ষেত্রে গণপরিবহনই তাদের অন্যতম ভরসা। তবে, গণপরিবহনে চলাচলে বেশ কিছুদিন ধরে নিরাপত্তাহীনতায় ভুগছেন নারীরা। পরিবহণের চালক-হেলপার এবং পুরুষ যাত্রীদের দ্বারা নির্যাতনের শিকার হচ্ছেন তারা। গাড়িতে হঠাৎ একা হয়ে যাওয়া নারীর সাথে ধর্ষণের মতো ঘটনাও ঘটছে।

গাড়িতে চলাচল করার সময় একা হয়ে গেলে নারীরা কি করবেন সে বিষয়ে কিছু পরামর্শ দিয়েছে বাংলাদেশ পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ। নারীরা যাতে নির্বিঘ্নে গাড়িতে চলাফেরা করতে পারেন, সেজন্য পুলিশ আগের চেয়ে আরও বেশি সচেষ্ট বলে জানিয়েছে সংস্থাটি।

নিরাপত্তার স্থার্থে পরামর্শগুলো অনুসরণ করার চেষ্টা করুন:

১. কোনো গাড়িতে যাত্রীসংখ্যা ৫-৭ জনের কম হলে সেই গাড়িতে ভ্রমণের বিষয়ে সতর্ক থাকুন অথবা অধিক যাত্রীসম্বলিত গাড়ির জন্য অপেক্ষা করুন।

২. আপনি যত ক্লান্তই থাকুন না কেন একা ভ্রমণের সময় গাড়িতে কিছুতেই ঘুমাবেন না।

৩. গাড়িতে ওঠার সময় গাড়ি যাত্রীতে পূর্ণ থাকলেও বিভিন্ন স্টপেজে যাত্রী নামতে নামতে যদি যাত্রীসংখ্যা ১০ এর কাছাকাছি পৌঁছে যায় তাহলে গাড়ি থেকে নামার আগ পর্যন্ত অত্যন্ত সতর্ক থাকুন।

৪. এমন পরিস্থিতিতে গাড়ির এমন কোনো সুবিধাজনক সিটে বসুন যেখান থেকে আপনি গাড়ির হেলপার, কন্ডাক্টর ও ড্রাইভারসহ অন্যান্য যাত্রীর ওপর সজাগ দৃষ্টি রাখতে পারবেন।

৫. প্রয়োজনে আপনার পরিবারের কাউকে অথবা নির্ভরযোগ্য কাউকে মোবাইল ফোনে কল করে গাড়ির ভেতরে থাকা অন্যান্য যাত্রীদের শুনিয়ে শুনিয়ে আপনার গাড়ির নাম, বর্তমান অবস্থান এবং গন্তব্যস্থল সম্পর্কে জানিয়ে রাখুন। এমনকি সে মুহূর্তে গাড়িতে কতজন যাত্রী অবস্থান করছে তার সংখ্যা এবং গাড়ির স্টাফসহ যাত্রীদের সংক্ষিপ্ত বিবরণও জানিয়ে রাখতে পারেন। এতে গাড়ির ভেতরে থাকা কারও মনে কোনো অসৎচিন্তা ও পরিকল্পনা থাকলে তারা ভয় পাবে।

৬. কোনো স্টপেজে যাত্রীসংখ্যা আরও কমে পাঁচের নিচে চলে আসলে সেটি আপনার গন্তব্যস্থল না হলেও অন্যান্য যাত্রীদের সাথে সেই স্টপেজেই নেমে পড়ুন এবং আপনার পরিবারের কাউকে ফোন করে সেখানে এসে আপনাকে নিয়ে যেতে বলুন।

৭. আপনাকে নিতে আসা ব্যক্তিটি ওই স্থানে না আসা পর্যন্ত আপনার সঙ্গে থাকার জন্য যাত্রীদের মধ্য থেকে আপনার দৃষ্টিতে নির্ভরযোগ্য কাউকে অনুরোধ করতে পারেন।

৮. কেউ যদি আপনাকে সাহায্য করতে না চায় কিংবা যদি অনিরাপদ বোধ করেন তাহলে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সাহায্য নিন।

৯. গাড়িতে যাত্রীর সংখ্যা পাঁচের কাছাকাছি থাকা অবস্থায় যদি গাড়ির ভেতরে থাকা কারো মধ্যে অস্বাভাবিক কোনো চঞ্চলতা লক্ষ্য করেন এবং প্রয়োজন ছাড়াই গাড়ির দরজা এবং জানালা বন্ধ করে দিতে দেখেন, তাহলে দেরি না করে সঙ্গে সঙ্গে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সাহায্য নিন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..