• রবিবার, ০৯ মে ২০২১, ০৪:৫৬ অপরাহ্ন

গোপালগঞ্জে ৮ দফা দাবিতে দলিত জনগোষ্ঠীর মানববন্ধন

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯
  • ১০২

সলিল বিশ্বাস মিঠু/গোপালগঞ্জ প্রতিনিধি

প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রনয়নের দাবিতে আজ বৃস্পতিবার গোপালগঞ্জে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।
বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন. গোপালগঞ্জ জেলা শাখা এ কর্মসূচীর আয়োজন করে।
দলিত সম্প্রদায়ের শতাধিক লোক তাদের দাবি সম্বলিত ব্যানার ও প্লাকার্ড নিয়ে হাতে হাত ধরে স্থানীয় প্রেস ক্লাবের সামনে ঘন্টাব্যাপি এ মানববন্ধন কর্মসূচী পালন করে।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়নসহ আটটি দাবি তুলে ধরেন।

দাবীগুলো হলো, জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত ‘বৈষম্য বিলোপ আইন’ দ্রুত প্রণয়ন করা, জাতীয় সংসদে সাধারন ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করা, জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচি’র বরাদ্দ বৃদ্ধি করা, সকল মহানগরী ও পৌরসভাসমূহে দলিত জনগোষ্ঠীর সবার জন্য আবাসনের ব্যবস্থা, দলিত জনগ্ষ্ঠোীকে বিকল্প পেশায় উৎসাহিত করতে তাদের জন্য কারিগরি প্রশিক্ষণের সুযোগ বাড়ানো, দলিত শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝরে পড়া রোধকল্পে কায্যকরী উদ্যোগ গ্রহণ এবং এই জনগোষ্ঠীর ছাত্র-ছাত্রদের বিশেষ উপবৃত্তি প্রদান, সরকারি বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দলিত ছাত্র-ছাত্রীদের ভর্তি কোটা প্রবর্তন করা, সরকারি চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা প্রবর্তন করা।

মানববন্ধনে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন. গোপালগঞ্জ জেলা শাখার সভাপতি গোবিন্দ বিশ্বাস, সাধারণ সম্পাদক রিপন বিশ্বাস প্রমূখ বক্তব্য দেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..