• রবিবার, ১৬ মে ২০২১, ০৬:১৭ অপরাহ্ন

News24, DBC ও দৈনিক বাংলাদেশ প্রতিদিনকে ২৪ ঘন্টার আল্টিমেটাম

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯
  • ৩২১

মুহাম্মদ ইলিয়াস হোসেন/ ঢাবি প্রতিনিধিঃ

উদ্দেশ্যপ্রণোদিতভাবে ও বিকৃতভাবে সংবাদ উপস্থাপনের অভিযোগে News 24, DBC ও দৈনিক বাংলাদেশ প্রতিদিনকে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের(ডাকসু) ভিপি নুরুল হক নুর। ২৪ ঘন্টার মধ্যে ক্ষমা না চাইলে ছাত্রসমাজের পক্ষ থেকে উক্ত গণমাধ্যমগুলো বর্জনসহ আইনী ব্যবস্থা নেয়ার হুশিয়ারী উচ্চারণ করেন তিনি। ৫ ডিসেম্বর(বৃহস্পতিবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

ডাকসু’র ভিপি ও বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর বলেন,“ গত ০৩/১২/১৯ ইং তারিখ News 24 ও DBC চ্যানেলে আমার কথোপকথনের একটি অডিও ক্লিপের খন্ডিতাংশ বিকৃতভাবে প্রচার করে ভুলভাবে ব্যাখ্যা দেওয়া হয়েছে। যা আমার সম্মানহানি ও জনমনে বিভ্রান্তির সৃষ্টি করেছে। অডিওটির প্রথম অংশের কথোপকথন ছিল আমার খালা ও আমার পরিচিত এক ভাইয়ের সাথে। যেখানে আমার খালার কনস্ট্রাকশান ফার্মের ১৩ কোটি টাকার একটি কাজের ব্যাংক গ্যারান্টি নিয়ে ভাইয়ের সাথে আলোচনা করেছিলাম।

যা একান্তই ব্যক্তিগত ও পারিবারিক ব্যবসা সংক্রান্ত বিষয়। কিন্তু News 24 ও DBC চ্যানেলে কথোপকথনটির বিভিন্ন খন্ডিতাংশ বিকৃতভাবে প্রচার করে এবং আমি জনৈক প্রকল্প কর্মকর্তার কাছে ১৩ কোটি টাকার ঠিকাদারি কাজের তদবির করি, এই মর্মে খবর প্রচার করে। একইভাবে বাংলাদেশ প্রতিদিন অনলাইনেও একই সংবাদ প্রকাশ করে। কিন্তু প্রকৃত সত্য হচ্ছে সেখানে আমি কোন প্রকল্প কর্মকর্তার সাথে কোন কথা বলা কিংবা কোন তদবির করিনি।”

তিনি বলেন,“অডিও ক্লিপটির ২য় অংশে অন্য ব্যক্তির সাথে কথোপকথন নিয়ে News 24 ও ‘বাংলাদেশ প্রতিদিনে’ বলা হয়েছে আমি প্রবাসী কোন এক ব্যক্তির কাছে আর্থিক সহযোগিতা চেয়েছি এবং DBC চ্যানেলে প্রচার করা হয়েছে – টেক্সাস প্রবাসী বিএনপি নেতার কাছে আর্থিক সহযোগিতা চেয়েছি। কিন্তু প্রকৃত ঘটনাটি ছিল, জনৈক প্রবাসী ব্যক্তি ফোন করে আমাকে সহযোগিতার কথা বললেও আমি তা নাকচ করে দেই।

পুরো ফোনালাপটি শুনলেও আমার কথার সত্যতা পাওয়া যাবে। কিন্তু খুবই আশ্চর্যের বিষয়, উক্ত ঘটনা নিয়ে সংবাদ পরিবেশন করার ক্ষেত্রে ঘটনার সত্যতা যাচাই না করে, আমার কোন বক্তব্য না নিয়ে আমাকে হেয় প্রতিপন্ন করা এবং ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ‘ এর ইমেজ ক্ষুন্ন করার জন্যই উদ্দেশ্য প্রণোদিতভাবে তথ্য বিকৃত করে এমন সংবাদ পরিবেশন করা হয়েছে।”

নুরুল হক নুর বলেন,“ব্যক্তিগত ফোনালাপ ফাঁস করে গণমাধ্যমে প্রচার সংবিধান ও রাষ্ট্রীয় আইন বিরোধী। তাছাড়া, এভাবে তথ্য বিকৃত করে সংবাদ পরিবেশেন ডিজিটাল নিরাপত্তা আইনে স্পষ্ট অপরাধ। তাই তথ্য-বিকৃত করে ভুল সংবাদ পরিবেশেন করায় News 24, DBC ও বাংলাদেশ প্রতিদিন কর্তৃপক্ষকে আগামী ২৪ ঘন্টার মধ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানাচ্ছি। একই সাথে দায়িত্বশীল গণমাধ্যম হিসেবে তথ্যের সত্যতা নিশ্চিত করে খবর প্রচার ও প্রকাশের আহ্বান জানাই। অন্যথা, ছাত্রসমাজের পক্ষ থেকে News 24, DBC ও দৈনিক বাংলাদেশ প্রতিদিন বর্জনসহ আইনী ব্যবস্থা নিতে বাধ্য হবো।”

তিনি আরও বলেন,“গতকাল বুধবার(৪ ডিসেম্বর) ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’ নামক ছাত্রলীগ নেতা-কর্মীদের একটি সংগঠন আমার পদত্যাগ দাবি করে, কক্ষে তালা লাগায়। যার আহ্বায়ক আওয়ামীপন্থী নীল দলের বিতর্কিত শিক্ষক নেতা সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ.ক.ম জামাল উদ্দিন। একই সাথে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান জয়ও একই দাবি করেন।

ঘটনাগুলো বিশ্লেষণ করে আমি মনে করি যে, এটি একটি পরিকল্পিত ঘটনা। আমাকে ও আমার সংগঠন তারুণ্যের স্পন্দন ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’কে বিতর্কিত করে তুলে ধরতেই রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এমন হীন চক্রান্তের আয়োজন করা হয়েছে।”

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..