• রবিবার, ১৬ মে ২০২১, ০৫:০৮ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জ জেলাজুড়ে ব্যাপক সরিষা চাষ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯
  • ১৮৪

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধিঃ- বাংলাদেশের ভোজ্যতেলের প্রায় ৬০ ভাগ আসে সরিষার তেল থেকে। সরিষাই দেশের ভোজ্যতেলের প্রধান ফসল। বিভিন্ন জাতের সরিষা বীজে ৩৮-৪৪% তেল থাকে আর বাকিটা খৈল ২৫% ও ৪০% আমিষ। এই খৈল গৃহপালিত পশুর জন্য পুষ্টিকর খাদ্য হিসেবে ব্যবহার করা হয়।

আমাদের দেশে প্রতি হেক্টরে সরিষার ফলন হয় ৬০০- ৭২৫ কেজি। দেশের অঞ্চল ভেদে ফলন বেশি ও কম হতে পারে। বাংলাদেশে তেল বীজ উৎপাদিত জমির পরিমাণ প্রায় ৫ লাখ ৪০ হাজার হেক্টর। অথচ দেশে তেল বীজ চাষের উপযোগী জমির পরিমাণ প্রায় ১০ লাখ ৫০ হাজার হেক্টর। সম্ভাব্য গড় উৎপাদন প্রতি হেক্টরে ১.৫ থেকে ২.০ টন।

বাংলাদেশের অঞ্চল ভেদে এখন বা সময় অনুযায়ী রোপা আমন বা বোনা আমন ফসল তুলে ফেলার পর করা যায় সরিষার চাষ। এঁটেল দো-আঁশ, বেলে দো-আঁশ এবং দো-আঁশ মাটিতে সফল ও অগ্রণী জাতের সরিষা ভালো হয়। তবে এ জমিতে পানি সরানোর সুব্যবস্থা থাকতে হবে।

এবার চাঁপাইনবাবগঞ্জ জেলায় সরিষা চাষাবাদে বিপুল অগ্রগতি হয়েছে। দেশে ভোজ্যতেল ঘাটতির প্রেক্ষিতে সরিষা চাষাবাদ বাড়াতে কিছু উপকরণ সহায়তা সহ কৃষকগণকে ব্যাপকভাবে উদ্বুদ্ধ করছে বাংলাদেশ সরকারের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ সুত্রে জানা যায়, গত বছর ১১ হাজার ৮৯০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছিল। এবছর আবাদ হয়েছে ১৩ হাজার ৯০০ হেক্টর জমিতে।

সরিষা চাষাবাদে উন্নতজাত ব্যবহার ও লাভজনক হওয়ার সরিষা চাষে ঝুঁকছে কৃষক। দিন দিন সরিষা চাষাবাদের জমির পরিমাণও বাড়ছে। কৃষকদের পছন্দের তালিকায় বারি ১৪, বারি ১৫, বারি ১৭ সহ অন্যান্য উচ্চ ফলনশীল জাতের সরিষা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ সুত্রে জানা যায়, হেক্টর প্রতি ১.২ টন হারে ফলন হলে জেলায় এবার ১৬ হাজার ৬৮০ মেট্রিক টন সরিষা বীজ উৎপাদিত হবে। প্রতিমণ ১ হাজার ৮০০ টাকা দর হিসাবে উৎপাদিত সরিষার মূল্য ৭৫ কোটি টাকার উপরে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক ‍কৃষিবিদ মোঃ মঞ্জুরুল হুদা জানান, কৃষককে সরিষা চাষে উদ্বুদ্ধ করার জন্য বাংলাদেশ সরকার যুগান্তকারী সিদ্ধান্ত হাতে নিয়েছে। সরিষা চাষে কৃষককে বিনামুল্যে সার-বীজ প্রদাণসহ যাবতীয় সহযোগিতা ও পরামর্শ দিয়ে যাচ্ছে বাংলাদেশ সরকারের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..