• শনিবার, ০৮ মে ২০২১, ০৫:১১ পূর্বাহ্ন

ন্যাটো সম্মেলনে ট্রুডোকে ‘দুমুখো’ বলে ট্রাম্পের কটাক্ষ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯
  • ১৩১

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে কানাডাসহ কয়েকটি দেশের শীর্ষ নেতাদের হাসাহাসির একটি ভিডিও প্রকাশের পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ‘দুমুখো’ বলে কটাক্ষ করেছেন ট্রাম্প। ন্যাটো সম্মেলনের বৈঠক শুরুর আগে ট্রাম্পের একটি সংবাদ সম্মেলন নিয়ে কথা বলেন কয়েকটি দেশের নেতারা। এটার একটি ভিডিও একটি সম্প্রচারমাধ্যমে প্রকাশের পর বুধবার (৪ ডিসেম্বর) ওই মন্তব্য করলেন ট্রাম্প।

বুধবার (৪ ডিসেম্বর) যুক্তরাজ্যের লন্ডনে ঐক্য ও একাত্মতার ডাক দিয়ে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর সম্মেলন শুরু হয়। এতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ ২৯টি দেশের শীর্ষ নেতারা যোগ দেন। ওই ভিডিও প্রকাশের পর একটি নির্ধারিত সংবাদ সম্মেলন বাতিল করেন এবং ন্যাটো সম্মেলন ছেড়ে চলেন যান মার্কিন প্রেসিডেন্ট।

কানাডার সম্প্রচারমাধ্যম সিবিসির টুইটারে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত্তেসহ আরও কয়েকজন সম্মেলনের বৈঠক শুরুর আগে ট্রাম্পের তাৎক্ষণিকভাবে করা একটি সংবাদ সম্মেলন নিয়ে কথা বলছেন। সে সময় ট্রাম্পকে উপহাস করে কিছু কথা বলেন ট্রুডো। তাদের কথা যে রেকর্ড হচ্ছে সে সময় তা তারা কেউই বুঝতে পারেননি। পরে এটা প্রকাশিত হয়।

ওই ভিডিও প্রকাশের পর এর প্রতিক্রিয়ায় ট্রুডোকে ‘একজন দুমুখো মানুষ’ বলে মন্তব্য করেন ট্রাম্প।

উল্লেখ্য, ১৯৪৯ সালের ৪ এপ্রিল প্রতিষ্ঠিত হয় উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট ন্যাটো। এটি একটি আঞ্চলিক সামরিক সহযোগিতার জোট। আটলান্টিক মহাসাগরের দুই পাড়ে অবস্থিত উত্তর আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা এবং ইউরোপের অধিকাংশ দেশ এই জোটের সদস্য।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..