• মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ০৬:৪৯ অপরাহ্ন

প্রবাসিদের জন্যে বিশ্বের সবচেয়ে খারাপ শহর কুয়েত

  • আপডেট টাইম : বুধবার, ৪ ডিসেম্বর, ২০১৯
  • ২৪৫

আবু জাফর,
বাংলারজমিন/ডেস্ক রিপোর্ট: এ বছরে ইন্টার ন্যাশন র‌্যাংকের ওয়ার্ক এক্সপ্যাট সিটি র‌্যাংকিং’এ তালিকার শীর্ষে অর্ধেক দেশের নাম এসেছে উপসাগরীয় দেশগুলোর। শীর্ষস্থান হিসেবে কুয়েত বিশ্বের প্রবাসিদের কাজ ও বাসের জন্যে সবচেয়ে খারাপ শহরের তকমা পেয়েছে। আবুধাবি রয়েছে তালিকার ১৫তম স্থানে। এধরনের সূচক নির্ধারণ করা হয়েছে প্রবাসীদের বাস করার ক্ষেত্রে বিভিন্ন সমস্যা ও জটিলতা বিবেচনা করে। কুয়েতে প্রবাসীরা স্থানীয় নাগরিকদের সঙ্গে সবচেয়ে কম বন্ধুভাবাপন্ন পরিবেশে বাস করেন।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) প্রকাশিত এ রিপোর্টে বলা হয়েছে কুয়েতে বসবাসরত প্রবাসীরাই সবচেয়ে অখুশি।সূত্র: এরাবিয়ান বিজনেস

তবে এ রিপোর্টে ৮২টি দেশের তুলনায় তাইপে, কুয়ালালামপুর, হো চি মিন সিটি ও সিঙ্গাপুর হচ্ছে প্রবাসীদের কাছে বাসের জন্যে সেরা শহর। এ চারটি দেশে বিভিন্ন দেশের কর্মরত প্রবাসীদের সংখ্যা রয়েছে ৩৫ লাখ। কুয়েতের পর রোম, মিলান, লাওস, প্যারিস, সান ফ্রান্সিসকো, লসএ্যাঞ্জেলস, লিমা, নিউ ইয়র্ক সিটি ও ইয়াঙ্গুন হচ্ছে প্রবাসীদের কাছে সবচেয়ে অপছন্দীয় ১০টি শহর। প্রবাসীরা মধ্যমানের শহর হিসেবে পছন্দ করছে আবুধাবি, মানামা, মাস্কাট এবং দুবাই। সাধারণত প্রবাসীরা নিরাপদ শহর, বাসস্থানের সহজ সুবিধা ও সাশ্রয়ের বিষয়টি অধিক বিবেচনা করে। উপসাগরীয় দেশগুলোতে কাজের সুবিধার অভাবকেই আসল সমস্যা হিসেবে দেখছে প্রবাসীরা। সেদিক থেকে কুয়েতে প্রতি ৩ জন প্রবাসীর একজন মনে করেন সেখানকার নাগরিকরা খুব একটা বন্ধুভাবাপন্নসুলভ নয়। কুয়েতের পরই রয়েছে এমন দেশ হিসেবে নাম রয়েছে নাইজেরিয়া ও লাওসের।

এমনকি কাজ নিয়েও কুয়েতে প্রবাসীরা মন খারাপ করে থাকে। এমন মন খারাপ থাকে ইস্তাম্বুল, এ্যাথেন্স ও রোমের প্রবাসীদের। আমিরাতের দুবাই শহরেও কাজের নিরাপত্তা নিয়ে শঙ্কায় থাকেন সেখানকার ৩০ শতাংশ প্রবাসী।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..