• মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১০:২৯ পূর্বাহ্ন

মাদ্রাসা শিক্ষার্থীরাও পাবে দুপুরের খাবার

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯
  • ১৯৬

স্টাফ করেসপন্ডেন্ট/বাংলারজমিন২৪

সরকারি প্রাথমিক স্তরের মতো মাদ্রাসা শিক্ষার্থীদেরও দুপুরের খাবার দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সাইফুদ্দিন আহমদ এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমরা ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছি। সরকারও এ বিষয়ে আন্তরিক। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি মাদরাসার ইবতেদায়ী শিক্ষার্থীদের জন্য দুপুরে একবেলা খাবারের ব্যবস্থা থাকবে।

‘সরকারি প্রাথমিক বিদ্যালয় বলছে ২০২৩ সাল নাগাদ এটি পুরোদমে বাস্তবায়ন করতে পারবে। তবে মাদরাসায় এমন কোনো সময়সীমা নির্ধারণ নেই। প্রথমে এটি কয়েকটি জেলায় পরীক্ষামূলকভাবে পরিচালিত হবে।
জানা গেছে, এজন্য জাতীয় স্কুল মিল নীতির মতো তৈরি করা হবে নীতিমালাও। এরই মধ্যে যাবতীয় তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ শেষ হয়েছে। প্রাথমিক পর্যায়ে প্রকল্প আকারে কাজ শুরু হলেও পরবর্তীতে এটি জাতীয় পর্যায়ে বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে সরকারের।

প্রাথমিকভাবে তিন বছর মেয়াদী প্রকল্পটি চলতি অর্থবছর থেকে শুরু হয়ে তিন বছর চলবে। যদি প্রাথমিকভাবে সফল হলে তা পুরোদমে এটি বাস্তবায়ন করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রকল্পের আওতায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষার্থীরা খাবার পেলেও সংযুক্ত ইবতেদায়ি শিক্ষার্থীরা এ কর্মসূচির আওতাভুক্ত ছিল না। নতুন এ প্রকল্প নেয়া হলে সংযুক্ত ইবতেদায়ি মাদরাসার শিক্ষার্থীরা খাবার পাবে। নতুন প্রকল্পের আওতায় সংযুক্ত ও স্বতন্ত্র উভয় ধারার শিক্ষার্থীরাই খাবার পাবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..