• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০১:৪৫ অপরাহ্ন

করের অর্থেই দেশের সার্বিক উন্নয়ন তরান্বিত হচ্ছে- সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
  • ৩০ বার পঠিত

মিজানুর রহমান
ময়মনসিংহ প্রতিনিধিঃ

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এম.পি, দেশের সামর্থবানদের কর প্রদানের মাধ্যমে দেশের অর্থনৈতিক অগ্রগতিতে ভূমিকা রাখার আহবান জানিয়েছেন।তিনি বুধবার ময়মনসিংহ জিমনেসিয়ামে ময়মনসিংহ কর অঞ্চলে ময়মনসিংহ সিটি কর্পোরেশন, ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার ২০১৮-১৯ কর বর্ষের সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতা, মহিলা ও তরুণ করদাতাদের সম্মাননা ও সনদপত্র প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

তিনি বলেন, নিয়মিত কর প্রদান একজন সুনাগরিকের নৈতিক দায়িত্ব। এই করের অর্থেই দেশের সার্বিক উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে। তিনি বলেন প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসাবে স্বীকৃতি পেয়েছে। দেশের অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ প্রায় ৮৪ শতাংশ সম্পন্ন হয়েছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশে বর্তমানে ২০হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। দেশের মানুষের করের অর্থেই আমাদের এই দেশ ২০২১ সালে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হবে। তিনি আরো বলেন, লক্ষ্যকরা যাচ্ছে যে, মানুষের মধ্যে কর প্রদানের মানসিকতা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এটা দেশের জন্য একটা শুভ লক্ষণ। এই ক্ষেত্রে ব্যাপক প্রচার ও সচেতনতা বৃদ্ধিতে উদ্যোগ নেওয়ার জন্য কর কর্তৃপক্ষের প্রতি আহবান জানান সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী।

কর অঞ্চল ময়মনসিংহ আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ময়মনসিংহ সিটি মেয়র ইকরামুল হক টিটু, রেঞ্জ এর অতিরিক্ত ডিআইজি ড. আক্কাস উদ্দিন ভূইয়া, জেলা প্রশাসক মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার ডিএসবি’র হুমায়ূন কবির, দি ময়মনসিংহ ট্যাক্সেস বার এসোসিয়েশনের সভাপতি এড. সাদিক হোসেন, ময়মনসিংহ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রিজ এর সহ সভাপতি শংকর সাহা ও ময়মনসিংহের সর্বোচ্চ করদাতা মাহাবুব রেজা করিম মুরাদ প্রমূখ। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন কর অঞ্চল ময়মনসিংহ এর কর কমিশনার মো. ফজলুর রহমান। এতে স্বাগত বক্তব্য রাখেন কর অঞ্চল ময়মনসিংহের অতিরিক্ত কর কমিশনার মো. শামীমুর রহমান। প্রধান অতিথি ময়মনসিংহ সিটি কর্পোরেশন ৭জনসহ ৫টি জেলার মোট ৪২জনকে সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতা, মহিলা ও তরুণ করদাতাদের সম্মাননা ও সনদপত্র প্রদান করেন।

সংশ্লিষ্ট সূত্র জানান, ময়মনসিংহ অঞ্চলের ২০১৮ ২০১৯ অর্থ বছরে ৫৫২ কোটি টাকা কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও লক্ষ্যমাত্রা অতিক্রম করে এপর্যন্ত কর আদায় হয়েছে ৫৫৮ কোটি টাকা। সূত্রটি জানায় একি স্থানে আগামী ১৪ নভেম্বর বৃহস্পতিবার থেকে সপ্তাহ ব্যাপী কর মেলা ২০১৯ এর শুরু হচ্ছে। এই ব্যাপারে সকল প্রস্তুুতি সম্পন্ন হয়েছে বলেও জানানো হয়। মেলায় আয়কর রিটার্ন গ্রহণ, ব্যাংক বুথে আয়কর জমা, আয়কর রিটার্ন পূরণ সম্পর্কে পরামর্শ, ভ্যাট সংক্রান্ত পরামর্শ, নতুন করদাতাদের টিআইএন রেজিষ্ট্রেশন সহ বিভিন্ন সেবা প্রদান করা হবে।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..