• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০১:৪২ অপরাহ্ন

#মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার বিষয়ে অভিযুক্তরাসহ ৪০ জনকে জিজ্ঞাসাবাদ তদন্ত কমিটির

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
  • ৪৮ বার পঠিত

অনলাইন ডেক্স
#ব্রাহ্মণবাড়িয়ার কসবা মন্দবাগ রেলওয়ে স্টেশনে সংঘটিত #মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার বিষয়ে তূর্ণা নিশিতা ও #উদয়নের এলএম, এএলএম ও গার্ডদের জিজ্ঞাসাবাদ করা শুরু করেছে। এতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তূর্ণা নিশিতা-উদয়ন ট্রেনের দায়িত্বরত সব ক্যাটাগড়ির স্টাফদেরও #জিজ্ঞাসাবাদ করছেন উচ্চ পর্যায়ের গঠিত তদন্ত কমিটির সদস্যরা।

এ ঘটনার বিষয়ে বুধবার সকাল থেকেই #পূর্বাঞ্চলের সিআরবিতে প্রায় ৪০ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এতে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের স্বার্থে আরও বেশজনকে জিজ্ঞাসাবাদ করা হবে। তবে সকল কার্যক্রম শেষ করে যাচাই-বাছাইয়ের মাধ্যমে দ্রুত সমেয়র মধ্যেই তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে। তাছাড়া চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ের কমিটির সদস্যরাও তদন্ত কাজ করছেন বলে তদন্ত কমিটি সূত্রে জানা গেছে।

এর আগে ঢাকাগামি তূর্ণানিশিতা ট্রেনের লোকো মাস্টার (এলএম) তাছের উদ্দিন, সহকারী লোকো মাস্টার (এএলএম) অপু দে, গার্ড আবদুর রহমানকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে প্রশাসন।
রেলওয়ের উচ্চ পর্যায়ের গঠিত কমিটির আহবায়ক ও চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব) মো. নাজমুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এই দুর্ঘটনা নিয়ে উচ্চ পর্যায়ের যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে, সেটির তদন্ত প্রতিবেদন নিরপেক্ষতার মধ্যে থেকেই দ্রুত সময়ের মধ্যে দাখিল করতে বলা হয়েছে। এ জন্য সবকিছু যাচাই-বাছাই করেই কাজ করতে হচ্ছে। তাই কাজ শেষ করেই দ্রুততার সাথেই এ প্রতিবেদন জমা দেয়া হবে।

রেলওয়ের উচ্চ প্রধান পর্যায়ের কর্মকর্তাগণের সমন্বয়ে ৪ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন, চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব) মো. নাজমুল ইসলাম (আহবায়ক) ও সদস্যরা হলেন, চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্ব) মো. মিজানুর রহমান, প্রধান প্রকৌশলী মো. সুবক্তগীন, চিফ সিগন্যাল এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার অসীম কুমার তালুকদার।

তাছাড়া বিভাগীয় কর্মকর্তাগণের সমন্বয়ে গঠিত ৫ সদস্য বিশিষ্ট কমিটির সদস্যরা হলেন, তদন্ত কমিটির আহবায়ক ও চট্টগ্রাম বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার মো. নাসির উদ্দিন, অন্য সদস্যরা হলেন, বিভাগীয় সিগন্যাল এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার মো. জাহিদ আরেফিন তন্ময়, চট্টগ্রাম বিভাগীয় প্রকৌশলী-১ মো. হামিদুর রহমান, চট্টগ্রাম বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার/ লোকো, ফয়েজ আহম্মদ খান, চট্টগ্রাম বিভাগীয় মেডিক্যাল অফিসার ফাতেমা বেগম। তাদেরকওে দ্রুত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

জানা যায়, গত মঙ্গলবার ভোরে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী ‘তূর্ণা নিশীথা’র সঙ্গে সিলেট থেকে চট্টগ্রাম অভিমুখে যাত্রা করা ‘উদয়ন এক্সপ্রেস’ ট্রেনের সংঘর্ষ হয়। এ ঘটনায় ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক যাত্রী। মন্দবাগ রেলওয়ে স্টেশনে সংঘটিত দুর্ঘটনার বিষয়ে পৃথক পাঁচটি তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে। এদের মধ্যে রেলওয়ের পক্ষ থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
বিডি-প্রতিদিন

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..