• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ০৮:৫৮ অপরাহ্ন

মঠবাড়িয়ায় ঘূর্ণিঝড়ে ছয় শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ,আনুমানিক ৫০ কোটি টাকার ফসলের ক্ষতি

  • আপডেট টাইম : রবিবার, ১০ নভেম্বর, ২০১৯
  • ৬৫ বার পঠিত

অনলাইন ডেক্স- 
পিরোজপুর মঠবাড়িয়ায় ঘূর্ণিঝড়ে ছয় শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। গাছপালা ভেঙ্গে পড়ার পাশাপাশি অর্ধশতাধিক গবাদি পশুর মৃত্যু ঘটেছে। তবে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ফসলি ক্ষেত। ঝড় ও বৃষ্টিতে আমন ফসলের মাঠ তছনছ হয়েছে। এতে আনুমানিক ৫০ কোটি টাকার ফসলহানির আশংকা করছেন সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, শনিবার রাতের ঝড়ে গ্রামীন রাস্তা ও মহাসড়কের দুই পাশে কয়েক হাজার গাছ উপড়ে পড়ে। এতে অনেক স্থানে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। বলেশ্বর নদে অস্বাভাবিক জোয়ারে ক্ষেতাছিঁড়া ও কচুবাড়িয়ার দুটি পয়েন্টে বেড়িবাঁধ ভেঙ্গে দুটি গ্রাম প্লাবিত হয়েছে। ফলে এসব এলাকার মৎস্য খামারের অন্তত ১৪৫টি পুকুর ও আমন ধানের ক্ষেত প্রায় তিন ফুট পানির নিচে তলিয়ে আছে। বিভিন্ন পয়েন্টে প্রায় ৪০ কিলোমিটার বেড়িবাঁধ হুমকির মুখে রয়েছে। বিভিন্ন স্থানে গাছ পড়ে বিদ্যুতের খুঁটি হেলে পড়ায় বিদ্যুত বিতরণ বিঘ্নিত হচ্ছে।

কৃষি অফিস জানায়, ঝড়ে উপজেলায় পাঁচ হাজারের বেশি কৃষক ক্ষতির শিকার হয়েছেন। ঝড় ও জলোচ্ছাসে ৭ হাজার হেক্টর আমন ধান, ৩০ হেক্টর পান, ২ হেক্টর সরিষা, ২০০ হেক্টর ফল ও শাকসবজির জমি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে প্রাথমিক তথ্যে জানা গেছে। সেক্ষেত্রে আনুমানিক ৫০ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে।

মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ভারী বর্ষণ ও জোয়ারের তোড়ে উপজেলার মৎস্য খামার ও পুকুর তলিয়ে ৩৫ লাখ টাকার মাছের ক্ষতি হয়েছে বলে ধারণা মিলেছে।

 

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..