• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ০৩:১৪ অপরাহ্ন

ভোলায় ৭ নম্বর বিপদ সংকেত চলছে

  • আপডেট টাইম : শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯
  • ৩২ বার পঠিত

ভোলায় ঘূর্ণিঝড় বুলবুলের আঘাত মোকাবেলায় পূর্বপ্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। ঝড় মোকাবিলায় জেলার ৬৪৮টি আশ্রয়কেন্দ্র খুলে দেওয়া হয়েছে। গঠন করা হয়েছ ৯২টি মেডিক্যাল টিম। এছাড়াও জেলা সদরসহ সাত উপজেলায় ৮টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। মানুষর্কে সতর্ক করতে উপকূলে চলছে প্রচারণা।

শুক্রবার (০৮ নভেম্বর) সকালে জেলা প্রশাসক কার্যালয়ে ঘূর্ণিঝড়ের বিষয়ে জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক বলেন, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ১৩ হাজার স্বেচ্চাসেবী। খুলে দেওয়া হয়েছে জেলার সব আশ্রয়কেন্দ্র। এছাড়াও মজুদ রাখা হয়েছে ত্রাণ।
ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) ভোলার উপ-পরিচালক সাহাবুদ্দিন বলেন, ঝড়ের বিষয়ে মানুষকে জানাতে সিপিপি ও রেডক্রিসেন্ট কর্মীরা প্রচার-প্রচারণা করছেন। সিপিপির ১০ হাজার ২শ’ স্বেচ্চাসেবী প্রস্তুত রয়েছে।

তিনি আরও বলেন, ভোলায় এখন সর্বশেষ ৭ নম্বর সতর্কতা সংকেত চলছে। ঝড়টির গতিবেগ এমন, যে এটি কোন দিকে আঘাত হানবে এখনো তা এ মুহূর্তে ঠিক বলা যাচ্ছে না।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সকাল থেকে জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও আবার ভারী বর্ষণ হয়েছে। নদী এবং সাগর উত্তাল হয়ে উঠেছে। অনেক জেলে তীরে চলে এসেছেন। এদিকে ভোলার চরফ্যাশনে ঘূর্ণিঝড় মোকাবেলায় উপজেলা প্রশাসনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় উপজেলা সিপিপি’র সহকারী পরিচালক মোকাম্মেল হক লিপন বলেন, ভোলা জেলায় চরফ্যাশন উপজেলাসহ ৮টি কন্ট্রোলরুম খোলা হয়েছে এবং ঘূর্ণিঝড় ও দুর্যোগ চলাকালীন সময়ে চরফ্যাসন উপজেলার কন্ট্রোলরুমে যোগাযোগের জন্য উপজেলা নির্বাহী অফিসার রহুল আমিন ০১৭৪০৯২০২৪৬ প্রকল্প কর্মকরর্তা আনিসুর রহমান ০১৭১২৩৭২৪১৮ সিপিপি’ সহকারী পরিচালক মোকাম্মেল হক লিপন ০১৭১৮২০০২৩০ ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার মোঃ ইমরান ০১৭৭৮৯১৪৭২৭ ও চরফ্যাশন বিদ্যুৎ অফিস ০১৭০০৭০৯৯৯৮ এ নাম্বারগুলোয় যোগাযোগ করার জন্য জানানো হয়েছে। এছাড়াও চরফ্যাশন উপজেলার ২১টি ইউনিয়নে চেয়ারম্যান মেম্বার ও সিপিপি’র সকল ভলান্টিয়ারদের প্রস্তুতিসহ সকাল থেকেই ঘূর্ণিঝড়ের পূর্বপ্রস্তুতিতে চলছে প্রচার প্রচারণা। এদিকে সন্ধ্যার আবহাওয়া সংকেতে বলা হয়েছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিঃমিঃ কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিঃমিঃ মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিঃমিঃ পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯০ কিঃমিঃ দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। সর্বশেষ সন্ধ্যায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নাম্বার বিপদ সংকেত চলমান বলে জানান চরফ্যাশন উপজেলা প্রশাসন।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..