• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ০২:৫৫ অপরাহ্ন

ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান সম্পন্ন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৯
  • ২০০ বার পঠিত

অসীম চাকমা,বিলাইছড়ি প্রতিনিধিঃ

বিলাইছড়ি উপজেলাধীন ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে ৩২তম দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব ২০১৯ সোমবার (৪ নভেম্বর) ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানে আর্শিবাদক হিসেবে উপস্থিত ছিলেন ধুপপানি সার্বজনীন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ও নীরব সাধক ভদন্ত অজিতা মহাথেরো (ধ্যানভান্তে)। রাজস্থলী মৈত্রী বিহারের অধ্যক্ষ ও ত্রিরত্ন এসোসিয়েশন বাংলাদেশ এর সভাপতি ভদন্ত ধর্মানন্দ মহাথেরোর সভাপতিত্বে একক সদ্ধর্মদেশনা প্রদান করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক ভদন্ত ডঃ জিনবোধি মহাথেরো। এসময় বিহার পরিচালনা কমিটির উপদেষ্ঠা পরিষদের সদস্য সাথোয়াই মার্মার স্বাগত বক্তব্যর মধ্য দিয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা। এ ছাড়া আরও বক্তব্য রাখেন বিলাইছড়ি ও ফারুয়া ইউপির চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান ও বিদ্যালাল তঞ্চঙ্গ্যা। এবং অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যানদ্বয় রবিন তঞ্চঙ্গ্যা ও উৎপলা চাকমা এবং রাঙ্গামাটি জেলার স্থানীয় সরকার পরিষদ চেয়ারম্যান রবীন্দ্র লাল  চাকমা প্রমূখ।

এর আগে সকালে প্রথম পর্ব অনুষ্ঠানে বিশ্ব শান্তির মঙ্গল কামনায় পরিত্রাণ সূত্রপাঠ, জাতীয় ও বৌদ্ধ পতাকা উত্তোলন, শ্রীমাণ নন্দবংশ শ্রামণের উপসম্পদা বরণ, বুদ্ধ পূজা, বুদ্ধমূর্তি দান, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্ট-পরিষ্কার দান ও নানাবিধ দানোৎসর্গ করা হয়। পরে উপদেষ্টা কমিটির সদস্য ও ওয়ার্ড সদস্য জ্যোতিময় চাকমার স্বাগত ভাষণের মাধ্যমে একক সদ্ধর্মদেশনা প্রদান করেন রাজস্থলী সদর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত দিপালোক থের।
সন্ধ্যায় প্রদীপ পূজা ও আকাশ প্রদীপ উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

 

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..