ঢাকা , বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ , ৯ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

(লিগ্যাল এইড) মাধ্যমে আইনি সহায়তা পেয়েছেন সংখ্যা ৮ লাখ ৭৯ হাজার ৯২৯ জন।

বাংলার জমিন ডেস্ক :
আপলোড সময় : ১৭-০৪-২০২৪ ০৫:০৪:০৮ অপরাহ্ন
আপডেট সময় : ১৭-০৪-২০২৪ ০৫:০৪:০৮ অপরাহ্ন
(লিগ্যাল এইড) মাধ্যমে আইনি সহায়তা পেয়েছেন সংখ্যা ৮ লাখ ৭৯ হাজার ৯২৯ জন। ফাইল ছবি
জাতীয় আইনগত সহায়তা সংস্থার (লিগ্যাল এইড) মাধ্যমে ২০০৯ সাল থেকে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত সরকারি খরচে আইনি সহায়তা পেয়েছেন সংখ্যা ৮ লাখ ৭৯ হাজার ৯২৯ জন।

আইনমন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ড. মো. রেজাউল করিম এ সংক্রান্ত প্রতিবেদনের তথ্য জানান।

রেজাউল করিম জানান, জাতীয় আইনগত সহায়তা সংস্থার প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ২০০৯ থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে আইনি সহায়তা পেয়েছেন ৮ লাখ ৭৯ হাজার ৯২৯ জন।

একই সময়কালে সংস্থাটি ৮২ হাজার ৫৮৮টি বিরোধ/মামলা এডিআর পদ্ধতিতে নিষ্পত্তি করেছে এবং মামলা/বিরোধের ক্ষতিগ্রস্ত পক্ষকে ১৩৪ কোটি ৯০ লাখ ০৬ হাজার ৪৯৮ টাকা আদায় করে দিয়েছে। এভাবে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা দরিদ্র ও অসহায় বিচারপ্রার্থীদের নিকট ভরসাস্থল হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে।

এদিকে গতকাল ২৮ এপ্রিল দেশব্যাপী আইনগত সহায়তা দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়: "বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন"।

'জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩' উদযাপন উপলক্ষ্যে আইন ও বিচার বিভাগ এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর নিবন্ধন অধিদপ্তর প্রাঙ্গণ থেকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট পর্যন্ত একটি র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিতে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার অংশগ্রহণ করেন।

নিউজটি আপডেট করেছেন : Banglar Jamin

কমেন্ট বক্স

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ