ঢাকা , রবিবার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

আইফোনে অ্যাপ লুকিয়ে রাখবেন কীভাবে

আপলোড সময় : ২৭-০২-২০২৪ ০৪:৩২:৪২ অপরাহ্ন
আপডেট সময় : ২৭-০২-২০২৪ ০৪:৩২:৪২ অপরাহ্ন
আইফোনে অ্যাপ লুকিয়ে রাখবেন  কীভাবে ফাইল ছবি
কাজের প্রয়োজন অনুযায়ী স্মার্টফোনে আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি। অনেকেই স্মার্টফোনে ব্যক্তিগত নোটস, ব্যাংক ডিটেইলস কিংবা কার্ড ডিটেইলস সেভ করে রাখেন। এসব একান্ত ব্যক্তিগত তথ্য বেহাত হলে বিপাকে পড়তে হয়। এজন্য সুরক্ষিত থাকতে কিছু অ্যাপ লুকিয়ে রাখতে পারেন। তবে অনেকের হয়তো জানা নেই আইফোনে কীভাবে অ্যাপ হাইড করতে হয়।

অ্যাপল ২০২০ সালে অপারেটিং সিস্টেম আইওএস ১৪ প্রকাশের সময় 'অ্যাপ লাইব্রেরি' নামে একটি নতুন ফিচার চালু করে। এই ফিচারটি আপনার আইফোনের অ্যাপগুলোকে সোশ্যাল মিডিয়া এবং বিনোদনের মতো বিভাগ আলাদা করে সাজানোর পাশাপাশি অ্যাপ হাইড করতে সহায়তা করে।

অ্যাপ হাইড করবেন যেভাবে
আইফোনের যে অ্যাপটি হাইড করতে চান সেটির আইকনে দীর্ঘক্ষণ প্রেস করে রাখুন।
এখন 'রিমুভ অ্যাপ' অপশন ট্যাপ করুন।
এরপর 'রিমুভ ফ্রম হোম স্ক্রিন' অপশন ট্যাপ করুন।

অ্যাপ লাইব্রেরিতে অ্যাক্সেস করবেন যেভাবে
হোম স্ক্রিন থেকে সরিয়ে দেওয়া অ্যাপগুলো অ্যাপ লাইব্রেরিতে সংরক্ষিত থাকবে। অ্যাপ লাইব্রেরিতে অ্যাক্সেস করতে আপনার হোম স্ক্রিনের ডান দিকে সোয়াইপ করতে থাকুন। সবশেষে অ্যাপ লাইব্রেরি খুলবে, যেখানে আপনার সব অ্যাপ বিভাগ অনুসারে সাজানো থাকবে। যেকোনো অ্যাপ আবার হোম স্ক্রিনে যোগ করতে চাইলে, কেবল অ্যাপ আইকনে দীর্ঘক্ষণ প্রেস করে 'অ্যাড হোম স্ক্রিন' সিলেক্ট করুন।

হাইড করা অ্যাপে অ্যাক্সেস করবেন যেভাবে
আপনার লুকানো অ্যাপ খুঁজে বের করার দ্রুততম উপায় হলো হোম স্ক্রিনের নিচের দিকে সার্চ অপশনে যাওয়া। এরপর আপনি যে অ্যাপটি খুঁজছেন সেটির নাম সার্চ বারে লিখুন। অ্যাপটি সার্চ বারের ওপরে প্রদর্শিত হবে। অথবা আপনার হোম স্ক্রিনে ডান দিকে সোয়াইপ করতে থাকুন। অ্যাপ লাইব্রেরি আসলে বিভিন্ন বিভাগে আপনার অ্যাপগুলো সাজানো থাকবে। এ ছাড়া আপনি স্ক্রিনের ওপরের দিকে সার্চ বারে ট্যাপ করে অ্যাপ লাইব্রেরি অনুসন্ধান করতে পারবেন।

হোম স্ক্রিনের জন্য ফোল্ডার তৈরি করতে পারেন
অ্যাপ লাইব্রেরিতে আপনার অ্যাপগুলো লুকাতে না চাইলে, হোম স্ক্রিনের জন্য আলাদা ফোল্ডার তৈরি করতে পারেন। আপনি এই ফোল্ডারগুলোকে আপনার পছন্দ মতো নাম দিতে পারেন এবং অ্যাপগুলোকে যেভাবে চান সেভাবে সাজাতে পারেন। ফোল্ডার তৈরি করতে হোম স্ক্রিনের একটি খালি অংশে ট্যাপ করুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনার আইকনগুলো কাঁপতে শুরু করে। এরপর একটি অ্যাপে ট্যাপ করুন এবং এটিকে অন্য অ্যাপে টেনে যুক্ত করুন। কিছুটা ধূসর রঙের একটি নতুন ফোল্ডার তৈরি হবে। ওই ফোল্ডারের বাইরে ট্যাপ করলে, আপনি হোম স্ক্রিনে ফিরে যেতে পারবেন। চাইলে আপনার নতুন ফোল্ডারে আরও অ্যাপ যুক্ত করতে পারেন। এরপর হোম স্ক্রিনের ওপরের ডানদিকে কোণায় 'ডান' অপশনে ট্যাপ করলে ফোল্ডার তৈরি হয়ে যাবে।

নিউজটি আপডেট করেছেন : Banglar Jamin

কমেন্ট বক্স

প্রতিবেদকের তথ্য

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ