• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০৩:৫৪ পূর্বাহ্ন

মানসিক স্বাস্থ্যে সৃষ্টিশীল একশ নারীর তালিকায় সায়মা ওয়াজেদ

  • আপডেট টাইম : শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৯
  • ৩১ বার পঠিত
খবর : বাসস
অনলাইন-

বাংলাদেশ ন্যাশনাল এডভাইজরি কমিটি ফর অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডারস-এর চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন বিশ্বের তালিকাভুক্ত মানসিক স্বাস্থ্য বিষয়ক উদ্ভাবনী ১০০ নারী নেত্রীর অন্যতম।

সম্প্রতি নিউইয়র্কভিত্তিক কলম্বিয়া ইউনিভার্সিটির গ্লোবাল মেন্টাল হেল্থ প্রোগ্রামস কনসোর্টিয়াম ‘ফাইভ অন ফ্রাইডে’ পাবলিকেশন ব্লগ তাদের ওয়েবসাইটে এই ১০০ নারী নেত্রীর নামের তালিকা প্রকাশ করেছে। তালিকায় যেসব নারী ব্যক্তি উদ্যোগ ও সম্মিলিতভাবে মানসিক অসুস্থতা সম্পর্কিত সচেতনতা, প্রতিরোধ ও চিকিৎসা উন্নয়নে কাজ করেছে, তাদের নাম অক্ষরক্রমানুসারে লিপিবদ্ধ করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানসিক স্বাস্থ্য বিষয়ক এক্সপার্ট এডভাইজরি প্যানেলের সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ। বাংলাদেশে অটিজম আক্রান্ত ব্যক্তিদের মুখপাত্র হিসেবে বিশেষ ভূমিকা রাখায় সম্প্রতি তিনি ডব্লিউএইচওর দক্ষিণ-পূর্ব এশিয়া আঞ্চলিক অটিজম বিষয়ক শুভেচ্ছাদূত নিযুক্ত হয়েছেন। তার নিজস্ব এনজিও সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন তিনি। একটি ঢাকা ভিত্তিক অলাভজনক অ্যাডভোকেসি, রিসার্চ ও সক্ষমতা উন্নয়ন বিষয়ক প্রতিষ্ঠান ফাউন্ডেশনটি। এছাড়া সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) একজন ট্রাস্টি তিনি। সিআরআই হচ্ছে বর্তমান সরকারের একটি গবেষণা শাখা। তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় স্বীকৃতিপ্রাপ্ত স্কুল সাইকোলজি বিশেষজ্ঞ।

সিআরআইয়ের ফেসবুক পোস্ট বৃহস্পতিবার (৩ অক্টোবর) জানায়, তিনি ফ্লোরিডার ব্যারি ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন করেছেন। তিনি মানসিক বৈকল্য ও মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং একজন প্রতিষ্ঠিত মুখপাত্র, যিনি আন্তর্জাতিক সচেতনতা সৃষ্টি, নীতি ও কর্মসূচি প্রণয়নে ভূমিকা রেখে চলেছেন। এছাড়া জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার তিনটি আন্তর্জাতিক সুপারিশমালা গ্রহণেও জড়িত আছেন।

শারীরিক অক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের বিষয়ে সামাজিক বাধাসমূহ অতিক্রম করে মানসিক স্বাস্থ্য ইস্যুগুলো মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে কৃতিত্ব রেখে যাচ্ছেন সায়মা ওয়াজেদ।

খবর : বাসস

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..