• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৫:৫৪ অপরাহ্ন

বলিউড সেরা লগনের দশ অজানা তথ্য

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৯
  • ৪৪ বার পঠিত

‘লগন’ সিনেমা ক্রিকেট নিয়ে নির্মিত বলিউডে সবচেয়ে আলোচিত ও সফল সিনেমা। ২০০১ সালে মুক্তি পাওয়া বিগ বাজেটের এই সিনেমাটির কাহিনি ও পরিচালনায় ছিলেন আশুতোষ গোয়ারিকর।

কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন আমির খান ও গ্রেসি সিং। এতে ন্যারেটর হিসেবে কণ্ঠ দেন অমিতাভ বচ্চন। সঙ্গীত পরিচালনা করেন এ আর রহমান।

সিনেমাটি ভারতে তো বটেই, বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছে। ভারতের ইতিহাসের তৃতীয় চলচ্চিত্র হিসেবে অস্কারে বিদেশি ভাষার সিনেমা ক্যাটাগরিতেও প্রাথমিক মনোনীত হয় লগন। সেই আলোচিত সিনেমার ১০টি অজানা তথ্য চ্যানেল আই অনলাইন পাঠকদের জন্য।

এ রকম ব্লকব্লাস্টার ছবিরও প্রযোজক পেতে বেশ কষ্ট হয়েছিল পরিচালক আশুতোষ গোয়ারিকরকে। আমির খান অভিনয় করতে রাজি হওয়ার পরও কোনও প্রযোজক এই ছবিতে টাকা দিতে চাননি। শেষ পর্যন্ত আমির নিজেই ছবিটি প্রযোজনার সিদ্ধান্ত নেন।

গৌরীর চরিত্রের জন্য প্রীতি জিনতা, আমিশা পাটেল, নন্দিতা দাশ, রানি মুখার্জি, সোনালী বেন্দ্রেসহ অনেকের কথা ভাবা হলেও আমিরের মনে হয়েছিল সাধারণ গ্রাম্য মেয়ের চরিত্র এদের মানাবে না। তাই টেলিভিশনের জনপ্রিয় মুখ গ্রেসি সিংহকে ‘গৌরী’র চরিত্রে নিয়ে আসেন তিনি।

বলিউডে এত দীর্ঘ সময়ের ছবি সাধারণত দেখা যায় না। সম্পাদনার আগে ছবিটি ছিল ৭ ঘণ্টা ৩০ মিনিটের। শেষ পর্যন্ত এর দৈর্ঘ্য দাঁড়ায় ৩ ঘণ্টা ৪৪ মিনিটে।

আমির বরাবরই পারফেকশনিস্ট। তিনি ঠিক করেন ভুবনের চরিত্র করার জন্য কান ফোটাবেন। সেই সময় কান ফুটিয়ে কিরণ রাওয়ের থেকে একটি রূপোর মাকড়ি ধার করেন আমির। যদিও সেই সময় কিরণ ‘লগন’-এর সহপরিচালক হিসাবে কাজ করছিলেন। আর আমির তখনও ছিলেন রীনা দত্তের স্বামী।

২০০১ এ মুক্তি পায় ‘লগন’। ছবিটির পুরো শুটিং হয়েছিল গুজরাতের ভূজে। শুটিং শেষ হওয়ার কিছু মাসের পর ভয়ঙ্কর ভূমিকম্পে চরম ক্ষতিগ্রস্থ হয়েছিল ভূজ।

এই ছবি সবার আগে ভূজের একটি স্থানীয় সিনেমা হলে দেখানো হয়েছিল। সিনেমা চলাকালীন হঠাৎ লোডশেডিং হয়ে যায়। তারপর জেনারেটর এনে দেখানো হয় ‘লগন’।

‘কচরা’র চরিত্রের জন্য নিজেকে তৈরি করতে আদিত্য লোখিয়া পি সাইনাথের ‘এভরিবডি লভস এ গড ড্রট’ বইটি পড়েছিলেন। আদিত্যের মতে, বইটি পড়ার পরই নিজের চরিত্রটি এত সুন্দরভাবে পর্দায় ফুটিয়ে তুলতে পেরেছিলেন তিনি।

শাহরুখ খান থেকে অভিষেক বচ্চন সকলের কাছ থেকে প্রত্যাখ্যাত হয়েই ভুবনের চরিত্রের জন্য আশুতোষ গিয়েছিলেন আমিরের কাছে।

যদিও অস্কার হাতছাড়া হওয়ার দুঃখ ভুলিয়েছিল নিজের দেশ। ৮টি জাতীয় পুরস্কার, ৯টি ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড, ৯টি স্ক্রিন অ্যওয়ার্ড এবং ১০টি আইআইএফএ অ্যাওয়ার্ড পকেটে পুরেছিল ‘লগন’।

ছবির দুই ব্রিটিশ অভিনেতা জেমি আর ক্যাটকিন শুটিং চলাকালীন একে অপরকে ডেট করতে শুরু করেন। শেষে মন্দিরে তাদের বিয়েও দেওয়া হয়। আমির ও রীনা কন্যাদান করেছিলেন।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..