• রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ০৮:২০ পূর্বাহ্ন

শ্যামনগরে আদিবাসী ভাষা ও সংস্কৃতি একাডেমি প্রতিষ্ঠার দাবী নিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯
  • ২৫ বার পঠিত

ছবি- শ্যামনগরে আন্তর্জাতিক আদিবাসি দিবসের আলোচনাসভায় উপস্থিত অতিথিবৃন্দ।

রনজিৎ বর্মন/বাংলারজমিন২৪

শ্যামনগর(সাতক্ষীরা) প্রতিনিধিঃ “আদিবাসী ভাষা র্চ্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন” এ্ মুল সুরকে সামনে নিয়ে সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় বৃহস্পতিবার সকালে সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থার আয়োজনে মুন্সিগঞ্জ সুশিলন টাইগার পয়েন্টে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদ্যাপন উপলক্ষে র‌্যালী,আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মুন্সিগঞ্জ বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে র‌্যালী শেষে টাইগার পয়েন্টে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঈশ্বরীপুর মিশন প্রধান ফাদার লুইজি পাজ্জি।

সামসের সভাপতি মিঃ গোপাল মুন্ডার সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন সামসের নির্বাহী পরিচালক কৃষ্ণ পদ মুন্ডা। সভায় সামসের পক্ষ থেকে তারা পদ মুন্ডা বক্তব্যে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান সহ আদিবাসীদের মাতৃভাষা সংরক্ষণ ও বিকাশের লক্ষ্যে জাতীয় পর্যায়ে একটি আদিবাসী ভাষা ও সংস্কৃতি একাডেমি প্রতিষ্ঠা করা,খাস জমি বন্টনে আদিবাসীদের অগ্রাধিকার সহ অন্যান্য দাবী নিয়ে ১২ দফা দাবী পেশ করেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা পরিষদ সদস্য ডালিম কুমার ঘরামি,শ্যামনগর উপজেলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, রিপোর্টার ও শিক্ষক রনজিৎ বর্মন ,শ্যামনগর থানার এস আই মোস্তফা কামাল,ইউপি সদস্য আকবর পাড়, উন্নয়ন কর্মী পিযুজ বাউলিয়া,অর্পণা মুন্ডা,সামসের সমন্বয়কারী যোশেফ হালদার,রতন মুন্ডা প্রমুখ। সভা শেষে আদিবাসীদের ভাষায় সঙ্গিত সহ আদিবাসী নৃত্য পরিবেশন করা হয়।

 

 

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..