• রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ০৯:১৫ পূর্বাহ্ন

সবধরনের ক্রিকেট থেকে বিদায় নিলেন ম্যাককালাম

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ আগস্ট, ২০১৯
  • ৫৬ বার পঠিত

বাংলারজমিন২৪/অনলাইন প্রতিনিধি স্পোর্টস ডেস্ক : ২০১৬ সালে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনেছিলেন নিউজিল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালাম। তবে খেলা চালিয়ে গিয়েছিলেন ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে। তবে এবার সবধরনের ক্রিকেট থেকেই অবসর নিয়েছেন সাবেক এই অধিনায়ক। চলতি কানাডার ঘরোয়া লিগ গ্লোবাল টি-টোয়েন্টি খেলাকালীন সময়েই অবসরের ঘোষণা দিলেন।

বর্তমানে টরেন্টো ন্যাশনালসের হয়ে গ্লোবাল টি-টোয়েন্টি খেলতে কানাডায় অবস্থান করছেন ম্যাককালাম। সেখান থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে সবধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন এই ডানহাতি উইকেটরক্ষক ব্যাটসম্যান।

২০০২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন ম্যাককালাম। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়েই একদিনের ক্রিকেটে ইতি টানেন সাবেক কিউই অধিনায়ক। অবসরের আগে ২৬০ ম্যাচের ২২৮ ইনিংসে ব্যাট হাতে তার সংগ্রহ ৬০৮৩ রান। ব্ল্যাকক্যাপদের হয়ে এই রান করার পথে ৫টি শতক ও ৩২টি অর্ধশতক হাঁকিয়েছেন ম্যাককালাম। সর্বোচ্চ ইনিংস ১৬৬ রানের।

আন্তর্জাতিক অঙ্গনে পা রাখার প্রায় ২ বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাদা পোশাকে অভিষেক হয় ম্যাককালামের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলেছেন তিনি। ১০১ ম্যাচের ১৭৬ ইনিংসে রান করেছেন ৬৪৫৩। ৪টি দ্বিশতকসহ শতক হাঁকিয়েছেন ১২টি। অর্ধশতক ৩১টি।

টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় তিনি। আন্তর্জাতিক ও ঘরোয়া লিগে ক্রিকেটের এই সংক্ষিপ্ততম সংস্করণে মোট ৩৭০টি ম্যাচ খেলেছেন তিনি। যেখানে ৬৪ ইনিংসে তার সংগ্রহ ৯৯২২ রান। শতক করেছেন ৭টি ও অর্ধশতকের সংখ্যা ৫৫টি।

২০১৫ বিশ্বকাপে তার নেতৃত্বে প্রথমবারের বিশ্বমঞ্চের ফাইনালে উঠেছিলো নিউজিল্যান্ড। ২০১৯ বিশ্বকাপে তিনি ধারাভাষ্যকারের ভূমিকা পালন করেছিলেন।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..