• শনিবার, ০৮ মে ২০২১, ০২:০৩ পূর্বাহ্ন

প্রবাসী বাংলাদেশী

  • আপডেট টাইম : সোমবার, ৫ আগস্ট, ২০১৯
  • ৩৫৩

বাংলারজমিন২৪/অনলাইন প্রতিনিধি-প্রবাসী বাংলাদেশী তাদেরকে বলা হয় যারা বাংলাদেশে জন্ম গ্রহণ করার পর অন্য কোনো দেশে পাড়ি জমিয়েছেন। ভালো পরিবেশে বসবাস করা এবং বৈদেশিক মুদ্রা অর্জন ও পরিবারকে অর্থনৈতিক ভাবে সাবলম্বী করার আশায় বাংলাদেশীরা প্রবাসে পাড়ি জমায়। প্রবাসী বাংলাদেশীদের মধ্যে সৌদি আরবে সবচেয়ে বেশি সংখ্যক বসবাস, করে তাদের সংখ্যা প্রায় ১.২ মিলিয়ন। সৌদি আরব ছাড়াও আরব বিশ্বের আরো কয়েকটি দেশে যেমন: সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, কাতার ও বাহরাইনে প্রচুর পরিমানের বাংলাদেশী প্রবাসী বসবাস করে। সেখানে বাংলাদেশীদেরকে বিদেশী কর্মী হিসেবে ধরা হয়।

যুক্তরাজ্যের ২০০১ সালের আদম শুমারির তথ্যমতে প্রায় ৩০০,০০০ জন ব্রিটিশ-বাংলাদেশী (৫০০,০০০ জন ২০০৯্র আদম শুমারি) পূর্ব লন্ডন (টাওয়ার হ্যামলেট ও নিউহ্যাম) এ বসবাস করে। যাদের বেশীর ভাগেই সিলেট বিভাগের অধিবাসী। তথ্যমতে ব্রিটিশ বাংলাদেশীদের মধ্যে ৯৫% ই সিলেটের অধিবাসী।

শুধুমাত্র যুক্তরাজ্য এবং মধ্যপ্রাচ্য নয় যুক্তরাষ্ট্রে বিশেষ করে নিউইয়র্ক সিটি, নিউজার্সি ও অন্যান্য প্রদেশে বিপুল পরিমানের প্রবাসী বাংলাদেশী বসবাস করে। এছাড়াও পূর্ব-দক্ষিণ এশিয়ার দেশ মালয়শিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান এবং পশ্চিমা দেশগুলো যেমন, ইতালি, কানাডা ও অস্ট্রেলিয়াতেও প্রচুর প্রবাসী বাংলাদেশী বসবাস করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..